মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০১:২৬ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
বিপদের মধ্যেই ভারতে আসছে আরেক বিপদ!

বিপদের মধ্যেই ভারতে আসছে আরেক বিপদ!

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাসের তাণ্ডবে নাকানিচুবানি খাচ্ছে ভারত। প্রতিদিন সংক্রমণের সংখ্যা বাড়ছে। সংখ্যায় চীনকে ছড়িয়ে গেছে দেশটি। এ কঠিন সময়ে প্রথমবার পঙ্গপালের হানার পর দ্বিতীয়বারের মতো হানার আশঙ্কা রয়েছে।

মৌসুমি বায়ুর প্রভাবে আফ্রিকার দেশগুলো থেকে আসা পঙ্গপালের রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট, হরিয়ানা, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ ও পাঞ্জাবে ঢুকার সম্ভাবনার কথা জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)।

এফএও -এর বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস-এর এক প্রতিবেদনে জানানো হয়, রাজ্যস্থান ও মধ্যপ্রদেশসহ ভারতের ১৬ রাজ্যে পঙ্গপালের নতুন ঝাঁক ঢোকার সম্ভবনা রয়েছে। যা পাকিস্তানের দক্ষিণ-পূর্ব থেকে আসবে। পরে উত্তরাঞ্চলের রাজ্যগুলোতে ছড়িয়ে পড়বে। যা ১৯৬২ সালের পর এই প্রথম এসব অঞ্চলে পঙ্গপাল হানা দেবে।

পঙ্গপাল রাজস্থানে ডিম পাড়ার আগে পূর্ব ও পশ্চিমাঞ্চলে বিচরণ করবে। যা জুলাই মাসে ইরান ও পেনিসুলার হর্ন অব আফ্রিকা থেকে ভারতে আসবে। পঙ্গপাল পাঞ্জাব, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, উত্তর প্রদেশ এবং ছত্তিসগড়ের ফসলি জমিতে ছড়িয়ে পড়বে। এতে ধান, ভুট্টা, বেত, তুলা ও সয়াবিনসহ হাজার হাজার হেক্টর জমির ফসল ধ্বংস হয়ে যাবে।

রাজ্য পরিচালিত পঙ্গপাল সতর্কতা সংস্থাকে (এলডব্লিউও) জানায়, রাজস্থানের যধপুর ও বার্মার জেলার অনেক গ্রামে পঙ্গপাল হানা দিয়েছে। পঙ্গপাল এখনো পর্যন্ত ৬৫ হাজার হেক্টর জমিতে তাণ্ডব চালিয়েছে। তবে চারদিন ধরে নতুন কোনো পঙ্গপাল দেখা যাচ্ছে না।

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24