বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর ২০২২, ১২:০৪ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
মাটি খুঁড়ে সন্ধান মিললো ২০ লাখ বছর আগের অতি বিরল ব্যাঙের

মাটি খুঁড়ে সন্ধান মিললো ২০ লাখ বছর আগের অতি বিরল ব্যাঙের

আন্তর্জাতিক ডেস্কঃ  আজেন্টিনায় মাটি খুঁড়ে প্রায় ২০ লাখ বছর আগের একটি অতি প্রাচীন ও বিরল ব্যাঙের ফসিলের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি দেশটির মাতাঞ্জা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ থেকে এ খবর জানানো হয়েছে।

উদ্ধারকৃত ফসিলটি সম্পর্কে দেশটির ন্যাচারাল সায়েন্স মিউজিয়ামের গবেষক ফেডেরিকো অ্যাগনোলিন বলেন, “প্রাগতৈহাসিক যুগের ব্যাঙ বা এ জাতীয় প্রাণী সম্পর্কে আমরা খুবই কম জানি। ব্যাঙেরা সাধারণত পরিবেশগত দিক থেকে অনেক স্পর্শকাতর হয়ে থাকে। ফলে এই প্রাচীন ফসিল আমাদেরকে ২০ লাখ বছর আগের পৃথিবীর পরিবেশ সম্পর্কে জানতে সাহায্য করবে।”

সম্প্রতি আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স এইরেস থেকে ১৮০ কিলোমিটার উত্তরে অবস্থিত শহর সান পেড্রোতে একটি গভীর কূপ খনন করতে গিয়ে সন্ধান মেলে ব্যাঙটির।

অ্যাগনোলিন বলেন, ব্যাঙটির ফসিলের আকৃতি খুব বড় না হলেও এটির গড়ন বর্তমান যুগের ব্যাঙদের থেকে বেশ ভিন্ন। ধারণা করা হচ্ছে, এটি ব্যাঙটি পিলোসিন যুগের।

পিলোসিন যুগ সম্পর্কে বিজ্ঞানীদের খুব বেশি ধারণা না থাকায় ব্যাঙটি সেই সময় সম্পর্কে জানতে বেশ সহায়ক হতে পারে বলে আশা প্রকাশ করেছেন তিনি। সূত্র: এনডিটিভি

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24