বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১০:৫৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ :
সাড়ে ৪ ঘণ্টা আগে বিএনপির গণসমাবেশ শুরু ২৪ বছর পর থামলো ব্রাজিলের রেকর্ডযাত্রা ইতিহাস গড়া গোল করে কেন লাল কার্ড দেখলেন আবুবাকার? ‘দ্বিতীয়’ ব্রাজিল জিততে পারল না ব্রাজিলকে হারিয়েও হতাশায় পুড়ল ক্যামেরুন ‘ইপাসি’ দেওয়ালে প্রথমার্ধে দুঃস্বপ্ন ব্রাজিলের ঢাবিতে গাড়ির ধাক্কায় নারীর মৃত্যু নিরাপদ ক্যাম্পাস দাবিতে বিক্ষোভ রোনালদোদের হারিয়ে কোরিয়ার উৎসব চোখের জলে সুয়ারেজ-কাভানিদের বিদায় আইপিএলের নিলামে সাকিব-মোস্তাফিজসহ ৬ বাংলাদেশি রাজশাহীতে পৌঁছালেন মির্জা ফখরুল মিসেস এশিয়া বাংলাদেশের আয়োজকদের বিরুদ্ধে অর্থ নেওয়ার অভিযোগ প্রতিযোগী রাহা’র সুন্দরী প্রতিযোগিতার আয়োজকদের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ আমাকে শারীরিক, মানসিক ও আর্থিক-সব দিকেই টর্চার করেছে: সারিকা প্রবাসীর স্ত্রীর কাছে চাঁদা দাবির অভিযোগ
নাটকের গল্পে ফুটবল বিশ্বকাপ

নাটকের গল্পে ফুটবল বিশ্বকাপ

স্পোর্টস ডেস্কঃ কাতারে বসেছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। এ উৎসবে মেতেছেন সবাই। সংগীতশিল্পীরাও গেয়েছেন ফুটবল নিয়ে একাধিক গান। চলতি বছরের অক্টোবরে সিনেমা হলে মুক্তি পায় ফুটবলকেন্দ্রিক একটি সিনেমা। যদিও সেটি ছিল আমাদের মহান মুক্তিযুদ্ধকেন্দ্রিক। এদিকে নাটকপাড়াও পিছিয়ে নেই। প্রতিবারই ফুটবল বিশ্বকাপ নিয়ে নির্মিত হয় একাধিক নাটক। বিভিন্ন সময় নির্মাতারা ফুটবল বিশ্বকাপ কেন্দ্র করে দর্শকদের আলাদা বিনোদন দিতে নাটক নির্মাণ করেন। সেসব নাটক প্রচার হতো বিশ্বকাপ ফুটবল চলাকালীন। যেমন, ২০১০ সালের ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে নোমান রবিনের ‘ব্রার্জেন্টিনা’ নামে একটি নাটক বেশ আলোচনায় আসে। কারণ, এ নাটকের পাত্রপাত্রী ছিলেন মোশাররফ করিম ও নুশরাত ইমরোজ তিশা। ২০১৪ সালের ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে ফেরদৌস হাসানের ‘জার্সি নাম্বার টেন’ নামে একটি ধারাবাহিক নাটকও উল্লেখ করার মতো।

ফুটবল কেন্দ্র করে নির্মাতা ও অভিনেতা কচি খন্দকার ‘অব দ্য ফুটবল, বাই দ্য ফুটবল ফর দ্য ফুটবল’ নামে একটি টেলিসিনেমা নির্মাণ করেন। এতে অভিনয় করেন মোশাররফ করিম ও চিত্রনায়িকা নিপুণ। এ টেলি সিনেমাটি দর্শক মহলে বেশ প্রশংসিত হয়। নির্মাতা রেদোওয়ান রনি ফুটবলকে কেন্দ্র করে নির্মাণ করেন ‘কিক অফ’ নামে একটি একক নাটক। এতে অভিনয় করেন সংগীতশিল্পী পার্থ বড়ুয়া ও চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম’। ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপ উপলক্ষ্যে আবু হায়াৎ মাহমুদ নির্মাণ করেন ‘ফেয়ার প্লে।’ নামে একটি ধারাবাহিক নাটক। এতে অভিনয় করেন চঞ্চল চৌধুরী, জাহিদ হাসান ও নুসরাত ইমরোজ তিশা। নাটকটিও বেশ আলোচিত হয় তখন। ২০২২ সালের বিশ্বকাপে এ নাটকের সিক্যুয়াল নির্মাণের জন্য ইউটিউবে মন্তব্যের ঘরে দর্শক অনুরোধ করলেও নতুন সিক্যুয়াল নির্মাণ করা হয়নি। ২০১৮ বিশ্বকাপ ফুটবল উপলক্ষ্যে মাবরুর রশিদ বান্নাহ নির্মাণ করেন ‘ব্রাজিল বনাম আর্জেন্টিনা’। নাটকটি ওই সময় বেশ প্রশংসিত হয়। ২০২২ সালের বিশ্বকাপের জন্যও ওই নাটকের দ্বিতীয় সিক্যুয়াল নির্মাণ করেন তিনি। নতুন পর্বের নাম ‘ব্রাজিল বনাম আর্জেন্টিনা রিলোড’। আরও কয়েকজন নির্মাতা বান্নাহর মতো ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপ নিয়ে নির্মিত নাটকের দ্বিতীয় সিক্যুয়াল নির্মাণ করেছেন।

গত মাসে নাট্য নির্মাতা কাজল আরেফিন অমি নির্মাণ করেন ‘ব্যাচেলর ফুটবল’ নামে একটি নাটক। নাটকটি এরই মধ্যে ধ্রুব টিভি নামে একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ হয়েছে। বেশ প্রশংসাও কুড়িয়েছে। এদিকে নির্মাতা মিজানুর রহমান আরিয়ান নির্মাণ করেছেন একটি একক নাটক নাম ‘জার্সি’। নির্মাতা জানান এ নাটকটি দুই বন্ধুর প্রিয় টিম নিয়ে তর্কবিতর্ক ও ভালোলাগা মন্দলাগা বিষয় নিয়ে নির্মিত হয়েছে। অন্যদিকে নির্মাতা মিফতাহ্ আনান নির্মাণ করেছেন একক নাটক ‘ঢাকাইয়া ওয়ার্ল্ডকাপ’। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এ নাটকের কয়েকটি স্টিল ছবিতে দেখা গেছে নাটকের অভিনয়শিল্পীরা ফুটবল টিম আর্জেন্টিনার জন্য মোনাজাত করছেন। অন্যদিকে বিশ্বকাপ ফুটবল নিয়ে ‘ভিলেজ কাপ ফুটবল’ নামে একটি ২৬ পর্বের ধারাবাহিক নাটকের শুটিংও শেষ হয়েছে। আব্রাহম তামিমের রচনায় নাটকটি নির্মাণ করেছেন এমআই মনির। এটি একটি বেসরকারি টেলিভিশনে প্রচার করা হবে বলে নির্মাতা জানিয়েছেন। এ ছাড়া মডেল অভিনেত্রী রুকাইয়া জামান চমক ‘গৃহবিশ্বকাপ’ নামে একটি নাটকে অভিনয়ের কথা জানিয়েছেন। এ ছাড়া টেলিভিশনে প্রচারচলতি ধারাবাহিক নাটকের নভেম্বর মাসের পর্বগুলোতে ২০২২ বিশ্বকাপ নিয়ে সিক্যুয়েন্স রেখেছেন নির্মাতারা। এর মধ্যে প্রচারচলতি ‘বকুল পুর-২’, ‘বউ বিরোধ’সহ একাধিক ধারাবাহিক নাটক রয়েছে।

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *