শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৭:০৭ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ :
সাড়ে ৪ ঘণ্টা আগে বিএনপির গণসমাবেশ শুরু ২৪ বছর পর থামলো ব্রাজিলের রেকর্ডযাত্রা ইতিহাস গড়া গোল করে কেন লাল কার্ড দেখলেন আবুবাকার? ‘দ্বিতীয়’ ব্রাজিল জিততে পারল না ব্রাজিলকে হারিয়েও হতাশায় পুড়ল ক্যামেরুন ‘ইপাসি’ দেওয়ালে প্রথমার্ধে দুঃস্বপ্ন ব্রাজিলের ঢাবিতে গাড়ির ধাক্কায় নারীর মৃত্যু নিরাপদ ক্যাম্পাস দাবিতে বিক্ষোভ রোনালদোদের হারিয়ে কোরিয়ার উৎসব চোখের জলে সুয়ারেজ-কাভানিদের বিদায় আইপিএলের নিলামে সাকিব-মোস্তাফিজসহ ৬ বাংলাদেশি রাজশাহীতে পৌঁছালেন মির্জা ফখরুল মিসেস এশিয়া বাংলাদেশের আয়োজকদের বিরুদ্ধে অর্থ নেওয়ার অভিযোগ প্রতিযোগী রাহা’র সুন্দরী প্রতিযোগিতার আয়োজকদের বিরুদ্ধে টাকা আত্মসাতের অভিযোগ আমাকে শারীরিক, মানসিক ও আর্থিক-সব দিকেই টর্চার করেছে: সারিকা প্রবাসীর স্ত্রীর কাছে চাঁদা দাবির অভিযোগ
রসিক নির্বাচন : কেন্দ্র বেড়েছে ৩৬টি, ভোটার ৩২ হাজার

রসিক নির্বাচন : কেন্দ্র বেড়েছে ৩৬টি, ভোটার ৩২ হাজার

অনলাইন ডেস্কঃ রংপুর সিটি করপোরেশন নির্বাচনের এবার ভোটার ও কেন্দ্রের সংখ্যা বেড়েছে। পুরুষের চেয়ে ২ হাজারের বেশি নারী ভোটার রয়েছে। ২০১৭ সালের নির্বাচনে কেন্দ্র ছিল ১৯৩ টি। এবার আরও ৩৬টি যোগ হয়ে কেন্দ্র সংখ্যা হয়েছে ২২৯টি।

গত ২০১৭ সালের নির্বাচনের ভোটার সংখ্যার তুলনায় এবার ভোটার বেড়েছে ৩২ হাজার ৫৭৫ জন। বিগত নির্বাচনে ৩ লাখ ৯৩ হাজার ৮৯৪ জন ভোটার ছিল। এবার ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ২৬ হাজার ৪৬৯ জনে। এর মধ্যে পুরুষ ২ লাখ ১২ হাজার ৩০২ জন এবং মহিলা ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন।

এছাড়াও এবার স্থায়ী ভোট কক্ষ করা হয়েছে ১ হাজার ৩৪৯টি এবং অস্থায়ী ভোট কক্ষ আছে ১৯৩টি। এই নির্বাচনে বিভিন্ন কেন্দ্রের জন্য প্রায় ১ হাজার ৯৫০টি ইভিএমের প্রয়োজন হবে। এছাড়া ট্রেনিংয়ের জন্য আরও ৬/৭’শ ইভিএমের প্রয়োজন পড়বে। রংপুর নির্বাচন অফিসে থাকা প্রায় আড়াই হাজার ইভিএম কোয়ালিটি চেকিংয়ের জন্য ঢাকা পাঠানো হয়েছিল। ইতিমধ্যে কোয়ালিটি চেকিং হয়ে ১ হাজার ১০০ ইভিএম রংপুরে এসে পৌঁছেছে। তবে নির্বাচন অফিস বলছে, ইভিএমের চাহিদাপত্র এখনো দেয়া হয়নি। চাহিদাপত্র দেয়া হলে নির্বাচন কমিশন প্রয়োজনীয় ইভিএম রংপুরে পাঠিয়ে দেবে।

জেলা নির্বাচন কর্মকর্তা ফরহাদ হোসেন জানান, এই সিটিতে এবার সব কেন্দ্রে ইভিএমে ভোট হবে, সেকারণে ইভিএম সম্পর্কে ভোটার এবং ভোটগ্রহণ কর্মকর্তাদের পরিচিত করে তুলতে সকল ধরনের কার্যক্রম হাতে নেয়া হয়েছে। কোয়ালিটি চেকিং হয়ে ১১’শ ইভিএম এসেছে। চাহিদাপত্র দিলে বাকি ইভিএম চলে আসবে।

২৯ নভেম্বর মনোনয়নপত্র উত্তোলন ও দাখিলের শেষ দিন। ৮ ডিসেম্বর প্রত্যাহারের শেষ দিন। ৯ ডিসেম্বর দেয়া হবে প্রতীক বরাদ্দ। আগামী ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ভোট। তৃতীয় বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দ্বিতীয় নির্বাচন ২০১৭ সালে আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ১ লাখ ভোট বেশি পেয়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন জাতীয় পার্টি মনোনীত প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা।

এদিকে সোমবার সন্ধ্যা পর্যন্ত মেয়র পদে ৭ জন মনোনয়ন ফরম তুলেছেন। এর মধ্যে লতিফুর রহমান মিলন স্বতন্ত্র প্রার্থী। এছাড়া মনোনয়ন ফরম তুলেছেন জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আমিরুজ্জামান পিয়াল, জাকের পার্টির মো. খোরশেদ আলম, মহানগর আওয়ামী লীগের সাবেক শ্রম বিষয়ক সম্পাদক ও মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এমএ মজিদ, জামায়াতে ইসলামীর রংপুর মহানগরীর সাবেক আমীর মাহবুবার রহমান বেলাল এবং ব্যবসায়ী মেহেদী হাসান বনি। এর মধ্যে জামায়াত নেতা বেলাল ও ব্যবসারী বনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে প্রচারণা চালাচ্ছেন।  অপরদিকে এখন পর্যন্ত সাধারণ কাউন্সিলর পদে ১৫৭ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৫৬ জন মনোনয়ন ফরম তুলেছেন।

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *