বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০১:৪৬ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ :
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ২ রাউন্ডে আর্জেন্টিনা, প্রতিপক্ষ অস্ট্রেলিয়া গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলতে মেসিরা আর্জেন্টিনার স্বস্তির দ্বিতীয় গোল এলো অ্যালভারেজের পা থেকে ২-০ গোলে এগিয়ে গেলো আর্জেন্টিনা ২-০ গোলে এগিয়ে মেক্সিকো আর্জেন্টিনার প্রথম গোল এনে দিলেন ম্যাক অ্যালিস্টার সৌদি-মেক্সিকো ম্যাচও গোলশূন্য প্রথমার্ধ দ্বিতীয়ার্ধের শুরুতেই আর্জেন্টিনার গোল পেনাল্টিতে ব্যর্থ মেসি, প্রথমার্ধে গোল পেল না আর্জেন্টিনা আর্জেন্টিনা-পোল্যান্ড গোলশূন্য প্রথমার্ধ আক্রমণাত্মক আর্জেন্টিনা- মেসির পেনাল্টি মিস, রক্ষণাত্মক পোল্যান্ড রসিক নির্বাচন : আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা রংপুরে যাচ্ছেন ১০ ডিসেম্বরের পর জামিন সেই ঋণগ্রস্ত কৃষকদের, দায়িত্ব নিল বসুন্ধরা আর্জেন্টিনা দলে ৪ পরিবর্তন,শেষ ষোলতে উঠতে আর্জেন্টিনার সামনে যত সমীকরণ মুন্সীগঞ্জে আর্জেন্টিনার আনন্দ মিছিলে ব্রাজিল সমর্থকদের অংশগ্রহণ
দুই বছর পর পুরনো রূপে রথযাত্রা

দুই বছর পর পুরনো রূপে রথযাত্রা

অনলাইন ডেস্কঃ  সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ঐতিহ্যবাহী রথযাত্রা আজ শুরু হচ্ছে। গত বছর করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণের কারণে ঐতিহাসিক রথ শোভাযাত্রাসহ অনেক আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছিল। এবার কোনো বিধি নিষেধ না থাকায় আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘসহ (ইস্কন) বিভিন্ন ধর্মীয় সংগঠনের পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে আনন্দ শোভাযাত্রা, কীর্তন, পবিত্র গীতা থেকে পাঠসহ নানা আয়োজন। এবারের রথ যাত্রায় ব্যাপক লোকসমাগম হবে বলে আশা সংশ্লিষ্টদের।

এদিকে রথ যাত্রাকে কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সকালে রাজধানীর স্বামীবাগে ইস্কন মন্দির, জগন্নাথ দেবের মন্দিরের সামনে বিপুল পরিমাণ পুলিশ সদস্যদের দায়িত্ব পালন করতে গেছে।

রাজধানীতে শ্রী শ্রী জগন্নাথ জিঁউ ঠাকুর মন্দিরের উদ্যোগে আজ বিকেলে রথযাত্রা অনুষ্ঠিত হবে। রথযাত্রাটি তাঁতীবাজার জগন্নাথ দেবের মন্দির থেকে শিবমন্দির, বাবুবাজার পুলিশ ফাঁড়ি, ভিক্টোরিয়া পার্ক, ইংলিশ রোড হয়ে তাঁতীবাজার জগন্নাথ দেবের মাসির বাড়ি এসে অবস্থান করবে। প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এই রথযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উলটো রথযাত্রা। সে হিসাবে ৯ জুলাই অনুষ্ঠিত হবে উলটো রথযাত্রা উৎসব বা পুনর্যাত্রা অনুষ্ঠান। রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পুরী জগন্নাথ দেবের মন্দির থেকে। ঢাকার উপকণ্ঠে ধামরাইয়ে এ রথযাত্রা যশোমাধবের রথযাত্রা নামে উপমহাদেশ বিখ্যাত।

বিশ্বের দ্বিতীয় ও এশিয়ার সর্ববৃহৎ ধামরাইয়ের শ্রী শ্রী যশোমাধব দেবের ৩৫১তম ঐতিহাসিক রথোৎসব আজ শুরু হবে। ধর্মীয় রীতি অনুসরণ করে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হবে এর কার্যক্রম। রথমেলা চলবে মাসব্যাপী।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *