সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:৩২ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
প্রথম দিন পদ্মা সেতুতে আলোচিত ১০ ঘটনা

প্রথম দিন পদ্মা সেতুতে আলোচিত ১০ ঘটনা

অনলাইন ডেস্কঃ বাঙালি জাতির স্বপ্নের পদ্মা সেতু সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হয় রোববার। প্রথম দিনেই পদ্মা সেতুকে ঘিরে ঘটেছে চাঞ্চল্যকর ঘটনা। যেগুলো ইতিমধ্যে আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে।

নানা ঘটনার মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে প্রথম দিনই পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুইজনের প্রাণহানি, সেতুর রেলিংয়ের নাট-বল্টু খুলে আটক যুবক, পদ্মা সেতুর উপর জায়নামাজ বিছিয়ে নামাজ আদায়, সেতুতে দাঁড়িয়ে নারীর টিকটক ভিডিও তৈরি ও সেতুতে মূত্র বিসর্জন।

এবার এক নজরে জেনে নেওয়া যাক পদ্মা সেতুর প্রথম দিনের আলোচিত ১০টি ঘটনা:

দুই যুবকের মৃত্যু: সাধারণ মানুষের জন্য খুলে দেওয়ার প্রথম দিনেই পদ্মা সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যু হয়েছে। তাদের মোটরসাইকেলের গতি ছিল ঘণ্টায় প্রায় ১০৫ কিলোমিটার। তাদের একজন মোটরসাইকেল চালাচ্ছিলেন, অন্যজন পেছনে বসে ভিডিও করছিলেন।

সেতুর নাট-বল্টু খোলা: পদ্মা সেতুর রেলিংয়ের নাট-বল্টু খোলার অভিযোগে এক যুবককে আটক করেছে পুলিশ। রোববার বিকেলে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে ওই যুবককে আটক করা হয়। টিকটক ভিডিও বানানো বাইজীদের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনের ১৫ ধারায় মামলা হচ্ছে। যে ধারায় এ ধরনের অপরাধের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বলেই জানা গেছে। তার গ্রামের বাড়ি পটুয়াখালী। তিনি রাজধানীতে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন।

নামাজ আদায়: কয়েকজন যুবককে সেতুর উপর নামাজ আদায় করতে দেখা গেছে। এর আগে পদ্মা সেতুতে সিজদা দেওয়া এক যুবকের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। তবে নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছে ছবিটি।

টোলপ্লাজার ব্যারিয়ার ভাঙন: বিআরটিসি বাসের ধাক্কায় পদ্মা সেতুর মাওয়া প্রান্তের টোলপ্লাজার দুটি ব্যারিয়ার ভেঙে গেছে। রোববার দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। ঢাকা থেকে আসা যাত্রীবাহী বাস টোল দিয়ে তাড়াহুড়ো করে টোল প্লাজার ইলেকট্রিক ব্যারিয়ার ভেঙে চলে যায়। তবে বাসটিকে আটক করা যায়নি।

বিদ্যুৎ বিভ্রাট: দেশের অন্যতম ব্যয়বহুল পদ্মা সেতুতে বৈদ্যুতিক গোলযোগের কারণে জাজিরা প্রান্তে প্রায় আট মিনিটের জন্য টোল আদায় বন্ধ হয়ে যায়। রোববার সন্ধ্যা ৭টা ১ মিনিটে হঠাৎ করে টোল প্লাজার বিদ্যুৎ চলে যায়। এ সময় সব কার্যক্রম বন্ধ হয়ে যায়। পরবর্তীতে সন্ধ্যা ৭টা ৯ মিনিটে পুনরায় বিদ্যুৎ ফিরে আসে টোল প্লাজায়।

টিকটক ভিডিও তৈরি: যানবাহনের জন্য পদ্মা সেতু খুলে দেওয়ার প্রথম দিনে অনেককে টিকটক ভিডিও তৈরি করতে দেখা গেছে। তবে তাদেরকে আইনের আওতায় আনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। ইতোমধ্যে একজনকে আটক করা হয়েছে। বাকিদেরও দ্রুত আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

মূত্র বিসর্জন: পদ্মা সেতুতে মূত্র বিসর্জনের ঘটনা ঘটেছে। এই ঘটনায় এক যুবককে পুলিশ খুঁজছে বলে জানিয়েছেন সিআইডির সাইবার পুলিশ। এছাড়া পদ্মা সেতুতে মূত্র বিসর্জন দেওয়া আরও এক যুবককে আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

মালামাল-যন্ত্রপাতি চুরি: পদ্মা সেতুতে নেমে অনেকে মূল্যবান মালামাল-যন্ত্রপাতি চুরি ও ক্ষয়ক্ষতি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ বিষয়ে ব্যবস্থা নিতে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং সাপোর্ট অ্যান্ড সেফটি টিমকে (ইএসএসটি) চিঠি পাঠিয়েছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম। এছাড়া দুই প্রান্তের টোলপ্লাজার আশপাশে রাখা যন্ত্রপাতি ও মালামালের ক্ষতি হয়েছে।

মোটরসাইকেল নিষিদ্ধ: পদ্মা সেতুতে সোমবার (২৭ জুন) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করেছে সরকার। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে সেতু বিভাগ। সেতু ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথমদিন দুপুর পর্যন্ত যেসব গাড়ি সেতু পার হয়েছে, তার মধ্যে ৬০ শতাংশ ছিল মোটরসাইকেল।

রেকর্ড টোল আদায়: বহু প্রতীক্ষিত পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরুর প্রথম দিনের ২৪ ঘণ্টায় ২ কোটি ৯ লাখ টাকা টোল আদায় হয়েছে। রোববার সকাল ছয়টা থেকে আজ সোমবার সকাল ছয়টা পর্যন্ত এই হিসাব। প্রথম দিন মাওয়া দিয়ে যানবাহন পার হয়েছে ২৬ হাজার ৫৮৯টি। এপথে টোল আদায় হয়েছে ১ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৯০০ টাকা। জাজিরা দিয়ে যানবাহন পার হয়েছে ২৪ হাজার ৭২৭টি। আয় হয়েছে ১ কোটি ৪ লাখ ৪ হাজার ৪০০ টাকা।

প্রসঙ্গত, ৬ দশমিক ১৫ কিলোমিটারের সেতুটি শনিবার পদ্মার মাওয়া প্রান্তে টোল পরিশোধ শেষে উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচনের মাধ্যমে প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করেন। উদ্বোধন শেষে জাজিরা প্রান্তে পৌঁছে সেতু ও ম্যুরাল-২-এর উদ্বোধনী ফলক উন্মোচন করেন।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24