সোমবার, ২০ মার্চ ২০২৩, ০৩:২৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ :
বিপিএল শুরু হবে কবে? শেষ দিনেও রংপুর সিটি নির্বাচনে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীরা রসিক নির্বাচন : উন্নয়ন আর প্রতিশ্রুতির হিসাব মেলাচ্ছেন ভোটাররা নৌকায় ভোট দিয়ে প্রধানমন্ত্রীকে বিজয় উপহার দেবে রংপুরবাসী : ডালিয়া অনুপ্রবেশকারী ঠেকাতে পুলিশ ও মাঠ প্রশাসনকে নির্দেশ ভোট নিয়ে শঙ্কা নেই, একতরফা নির্বাচন হবে : মেয়র প্রার্থী মোস্তফা বিএনপি-জামায়াতের ভোট পড়বে লাঙ্গলে : মোস্তফা প্রচারণা ছেড়ে ঢাকায় রসিকের মেয়র প্রার্থী ডালিয়া এবার রংপুর নগরবাসী চমক দেখাবেন : ডালিয়া ফিফার নিয়ম ভঙ্গ; আলোচিত শেফ ‘সল্ট বে’ নিষিদ্ধ স্বপ্নের রাজকুমারের মতো হাতির পিঠে চড়ে বিয়ে বরযাত্রা রংপুর সিটি নির্বাচন : মামলায় জর্জরিত প্রার্থীরা রাত পোহালেই চমকের সম্মেলন ,সাধারণ সম্পাদক হতে চান ১০ জন : কাদের মেট্রোরেল উদ্বোধনের দিন পুলিশের সাত নির্দেশনা,অপেক্ষা আর পাঁচ দিন
প্রজনন ক্ষমতা বাড়াতে পুরুষদের জন্য যে বাদাম সবচেয়ে উপকারী

প্রজনন ক্ষমতা বাড়াতে পুরুষদের জন্য যে বাদাম সবচেয়ে উপকারী

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক : বর্তমানে বহু গবেষণাই বলছে, নানা কারণে পুরুষের প্রজনন ক্ষমতা কমছে। তার মধ্যে যেমন রয়েছে মানসিক চাপ, তেমনই বিশ্রামের অভাব। এছাড়াও অতিরিক্ত ধূমপান এবং মদ্যপানের অভ্যাস দ্রুত হারে কমতে থাকে শুক্রাণুর উৎপাদন। ফলে কমে প্রজনন ক্ষমতা।

তবে বিশেষজ্ঞদের মতে, ডায়েটে কিছু খাবার বেশি মাত্রায় রাখতে পারলেই পুরুষরা বন্ধ্যত্বের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

প্রতিদিনের ডায়েটে এক মুঠো এই শুকনো ফল খেলে বাড়বে আপনার শুক্রাণুর সংখ্যা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়েন্ডি রবিন্সের দাবি, পুরুষের উর্বরতা বাড়াতে সাহায্য করে আখরোট।

‘বায়োলজি অফ রিপ্রোডাকশন’-এর জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র অনুযায়ী সারা বিশ্বে প্রায় ৭ কোটি মানুষ বন্ধ্যত্বের শিকার। এর মধ্যে ৩০-৫০ শতাংশ বন্ধ্যত্বের জন্য দায়ী পুরুষরাই। অধ্যাপক ওয়েন্ডির দাবি, প্রতিদিন যদি অন্তত ৭৫ গ্রাম করে আখরোট খাওয়া যায়, তবে পুরুষদের বন্ধ্যত্বের সমস্যা কমবে। কারণ আখরোট বাড়িয়ে দেবে স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা। শুধু শুক্রাণুর সংখ্যাই নয় তার কার্যকারিতা, সক্রিয়তাও বাড়িয়ে দেয় আখরোট। তবে এর জন্য আখরোট খেয়ে যেতে হবে টানা তিন মাস।

ওমেগা ৩-ফ্যাটি অ্যাসিড ও আলফা-লিনোলেনিক অ্যাসিডে সমৃদ্ধ আখরোট। এছাড়াও আখরোটে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট ও মাইক্রো নিউট্রিয়েন্টস থাকে। পুরুষদের বন্ধ্যত্বের সমস্যা হ্রাস করতে এই সব উপাদনগুলো বেশ উপকারী।

২১ থেকে ৩৫ বছর বয়সি এক দল যুবকের উপর চালানো হয় এই গবেষণা। পরীক্ষায় দেখা যায় যে সব পুরুষ আখরোট খাননি তাদের তুলনায় আখরোট খাওয়া ব্যক্তিদের শুক্রাণুর কার্যক্ষমতা বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *