রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৪:৩৫ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
ডেন্টাল চেম্বারে যেতে ভয় পান তৃতীয় লিঙ্গের মানুষেরা

ডেন্টাল চেম্বারে যেতে ভয় পান তৃতীয় লিঙ্গের মানুষেরা

অনলাইন ডেস্কঃ ‌‘দাঁতের সমস্যা তো হয়-ই! মাড়ি ফুইলা যায়, রক্ত পরে, কখনো ঘা ও হইয়া যায়। কাউরে কিছু কইতেও পারি না। ডেন্টাল চেম্বারে যাইতেও ভয় পাই, লজ্জাও পাই।’ রাজধানীর কাকরাইলে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জন্য আয়োজিত ডেন্টাল ক্যাম্পে এরকমই জানালেন লিনিয়া শাম্মী।

দাঁতের সুরক্ষা নিয়ে কাজ করা ডেন্টাল পেশাজীবীদের স্বেচ্ছাসেবী সংগঠন ‘টুথ ফেইরি ফাউন্ডেশন’ আয়োজিত এ ডেন্টাল ক্যাম্পে প্রায় ৫০ তৃতীয় লিঙ্গের মানুষ বিনামূল্যে দাঁতের সেবা পান। তারা তাদের দাঁতের রোগ সংক্রান্ত নানা সমস্যার কথা তুলে ধরেন। ১০ জন অভিজ্ঞ ডেন্টাল সার্জন এ ক্যাম্পে চিকিৎসা সেবা প্রদান করেন। আয়োজনের সহযোগী ছিল ‘বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি’। হিজরাদের নিয়ে এ দেশে আয়োজিত প্রথম ডেন্টাল ক্যাম্প এটি।

টুথ ফেইরি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. আলভী রহমান বলেন, ‘হিজরা ও ট্রান্সজেন্ডার আমাদের জনগোষ্ঠীর অবিচ্ছেদ্য অংশ। টুথ ফেইরি ফাউন্ডেশন মুখ ও দাঁতের পরিচ্ছন্নতায় সামগ্রিক জনসচেতনতা তৈরিতে দেশব্যাপী কার্যক্রম পরিচালনা করছে যা এই গোষ্ঠীকে বাদ রেখে কখনোই সম্ভব নয়।’

বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির নির্বাহী পরিচালক শালে আহমেদ বলেন, ‘হিজরা ও ট্রান্সজেন্ডারদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি সব সময় অবহেলিত। অর্থনৈতিকভাবেও তারা বঞ্চিত। ফলে তাদের মধ্যে নানারকম ভয় ও সংকোচ কাজ করে। এমনকি পেশাজীবীদের মধ্যেও হিজরাদের নিয়ে নানা রকম ভুল ধারণা রয়েছে। যেহেতু বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি হিজরাদের স্বাস্থ্য উন্নয়ন নিয়ে কাজ করছে, আমরা মনে করি ওরাল হেলথ ও স্বাস্থ্যসেবার অন্তর্ভুক্ত। এই ক্যাম্পের মাধ্যমে হিজরা জনগোষ্ঠীরা তাদের দাঁত ও মুখগহ্বরের ব্যাপারে আরো সচেষ্ট ও যত্নশীল হবে। আর টুথ ফেইরি ফাউন্ডেশনের সঙ্গে সংযুক্ত হতে পেরে আনন্দিত।

টুথ ফেইরি ফাউন্ডেশনের কনসালট্যান্ট ও সেমিনারের সঞ্চালক ডা. সাবিকুন নাহার সুমি বলেন, ‘আমাদের দেশে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর ওরাল হেলথ নিয়ে কোনো গবেষণা নেই। আমরা চাই এ বিষয়ে বৃহৎ পরিসরে গবেষণা ও সেবামূলক কার্যক্রম অব্যাহত থাকুক। দাঁত ও মুখগহ্বরের স্বাস্থ্য নিয়ে তাঁদের অসচেতনতা ও ডাক্তারের কাছে যেতে যে ভীতি , সেটিও দূর করা আমাদের লক্ষ্য।’

টুথ ফেইরি ফাউন্ডেশনের সঙ্গে জড়িত সকল ডেন্টাল সার্জনদের চেম্বারে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীদের জন্য বিশেষ হেলথ কার্ড ও স্বল্পমূল্যে চিকিৎসা সেবা দেওয়ার প্রতিশ্রুতি দেন ক্যাম্পে অংশগ্রহণকারী চিকিৎসকরা। বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ার পাশাপাশি মেডিপ্লাসের সৌজন্যে দাঁতের বিভিন্ন সুরক্ষা সামগ্রী প্রদান করা হয়।

প্রসঙ্গত, কয়েকজন ডেন্টাল সার্জনের উদ্যোগে প্রতিষ্ঠিত টুথ ফেইরি ফাউন্ডেশন ২০১২ সাল থেকে দাঁতের যত্ন সংক্রান্ত সামাজিক সচেতনতা নিয়ে কাজ করছে। সংগঠনটি সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মুখগহ্বরের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের লক্ষ্যে কাজ করে থাকে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24