সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৩:৫১ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
কাতারি নারী শিল্পীর বিশ্বকাপ পোস্টারকে আপন করে নিলো ফিফা

কাতারি নারী শিল্পীর বিশ্বকাপ পোস্টারকে আপন করে নিলো ফিফা

অনলাইন ডেস্কঃ ২০২২ সালের জুন মাস চলছে এখন। বিশ্বকাপের বছরে সাধারণত এই সময়েই শুরু হয়ে যায় ফুটবলের মহাযুদ্ধ। তবে এবারের বিশ্বকাপের জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। সময়ের হিসাবে বিশ্বকাপ শুরু হতে বাকি আরও ১৫৯ দিন। ঠিক এই সময়ে ফিফা আসন্ন কাতার বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার প্রকাশ করেছে। যা তৈরি করেছেন কাতারি নারী ভিজ্যুয়াল আর্টিস্ট বুথায়না আল মুফতাহ।

আজ বুধবার কাতারের দোহায় হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার উন্মোচন করা হয়। পোস্টারটি উন্মোচন করেছেন বুথায়না নিজেই। তবে অন্য সব বারের সঙ্গে এবারের পার্থক্য, এবার কেবল একটি পোস্টারই প্রকাশ করা হয়নি। বরং পোস্টারের একটা সিরিজ প্রকাশিত হয়েছে।

কাতার বিশ্বকাপের মূল পোস্টারে দেখা যাচ্ছে, আরবীয়দের পরা পাগড়ি ছুঁড়ে দেওয়া হচ্ছে হাওয়ায়, যার একটু ওপর আরবি ভাষায় লেখা ‘হাইয়া’, যার বাংলা অর্থ হলো- ‘এসো’। তার ওপর জায়গা পেয়েছে বিশ্বকাপের বল আল রিহলা।

পুরো বিষয়টি ফুটবলের প্রতি তীব্র ভালোবাসা ও ফুটবলীয় মহাযজ্ঞের উদযাপনকে নির্দেশ করছে। সিরিজের বাকি পোস্টারও একই বিষয়বস্তুর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা আরব বিশ্বের ফুটবলের প্রতি ভালোবাসাকেও তুলে ধরছে একই সময়ে। কারণ ফুটবলের মহাযজ্ঞ প্রথমবারের মতো গন্তব্য হিসেবে বেছে নিয়েছে আরব বিশ্বকে!

বুথায়না তার পোস্টার সম্পর্কে বলেন, ‘সম্মিলিত স্মৃতির ধারণাটা আমাকে অনুপ্রেরণা দিয়েছে। আমার সব কাজেই আমি অতীতের অভিজ্ঞতা, স্মৃতিকে বর্তমানের সঙ্গে যোগ করতে চেষ্টা করি। পোস্টারগুলোকেও আমি একই বিষয়বস্তুতে করতে চেয়েছি, কাতারের ফুটবল সংস্কৃতির গল্প বলতে চেয়েছি।’

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24