সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৫:২২ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
করোনার ধাক্কা সামলাতে আরও ২৩০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

করোনার ধাক্কা সামলাতে আরও ২৩০০ কোটি টাকা দিচ্ছে এডিবি

অনলাইন ডেস্কঃ করোনাভাইরাসের ধকল কাটিয়ে উঠতে সামাজিক নিরাপত্তাখাতে আরও ২৫ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ডলারপ্রতি ৯২ টাকা ধরলে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় দুই হাজার ৩০০ কোটি। ‘স্ট্রেনদেনিং সোশ্যাল রেজিলেন্স প্রোগ্রাম’-এর আওতায় বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে ২৫ কোটি ডলারের ঋণচুক্তি সই হয়েছে।

মঙ্গলবার (১৪ জুন) এনইসি সম্মেলনকক্ষে এ চুক্তি সই হয়। বাংলাদেশ সরকার পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন ও সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং চুক্তিপত্রে সই করেন।

চুক্তি অনুযায়ী, কোভিড সংকট থেকে দেশের আর্থিক অবস্থার উন্নয়নে এ ঋণ ব্যবহার করা হবে। এ কর্মসূচির অধীনে মোট ৫০ কোটি ডলারের ঋণসহায়তা গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে গত অর্থবছরে ২৫ কোটি ডলারের ঋণচুক্তি সই হয়েছে।

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। বাংলাদেশ ১৯৭০ সালের সদস্যপদ লাভ করে। এরপর থেকে এ সংস্থা বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে আর্থিক সহায়তা করে আসছে। এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ২৬ দশমিক ৮৫ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা এবং শূন্য দশমিক ৪৯ বিলিয়ন মার্কিন ডলারের অনুদান দিয়েছে এডিবি। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি বিদ্যুৎ, জ্বালানি, পরিবহন, শিক্ষা, স্থানীয় সরকার, কৃষি, পানিসম্পদ এবং সুশাসন সেক্টরে সহায়তা করে থাকে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24