সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৪:৪৩ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
বাড়বে বিলাসবহুল গাড়ির দাম

বাড়বে বিলাসবহুল গাড়ির দাম

অনলাইন ডেস্কঃ ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সম্পূরক শুল্ক অনেকটা বাড়ানো কারণে আমদানি করা বিলাসবহুল গাড়ির দাম বাড়বে। বৈদেশিক মুদ্রার সাশ্রয়, আমদানি নিরুৎসাহিতকরণ, বিলাস পণ্যের নিয়ন্ত্রণ ও কোভিড পরবর্তী অর্থনীতি পুনর্গঠনের লক্ষ্যে উচ্চক্ষমতাসম্পন্ন বিলাসবহুল মোটরগাড়ি ও জিপ এবং ঝাড়বাতি ও লাইট ফিটিংসের ওপর আমদানি পর্যায়ে সম্পূরক শুল্ক আরোপের মাধ্যমে মোট করভার বৃদ্ধির সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

প্রস্তাবিত বাজেট অনুযায়ী, ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ২০০ শতাংশ থেকে বাড়িয়ে ২৫০ শতাংশ করা হয়েছে। ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ৩৫০ শতাংশ থেকে ৫০০ শতাংশ করা হয়েছে। তবে ৪০০০ সিসি এর ঊর্ধ্বের গাড়ির সম্পূরক শুল্ক আগের মতোই অর্থাৎ ৫০০ শতাংশই রাখা হয়েছে।

দেশে এনে যেসব গাড়ি সংযোজন করা হয় বাড়তে পারে সেসব গাড়ির দামও। এসব সংযোজিত ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ১০০ থেকে বাড়িয়ে ১৫০ শতাংশ করা হয়েছে। ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে ৫০ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে সম্পূর্ণ তৈরি হাইব্রিড মোটরগাড়ি ও অন্যান্য মোটরযান, স্টেশন ওয়াগনের মধ্যে সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ সিসি থেকে ২৫০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ, সিলিন্ডার ক্যাপাসিটি ২৫০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ৬০ শতাংশ থেকে বাড়িয়ে ১০০ শতাংশ, সিলিন্ডার ক্যাপাসিটি ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির শুল্ক ১০০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫০ শতাংশ, সিলিন্ডার ক্যাপাসিটি ৪০০০ সিসির ঊর্ধ্বে গাড়ির শুল্ক ৩০০ শতাংশ বাড়িয়ে ৩৫০ শতাংশ ও সিলিন্ডার ক্যাপাসিটি ২০০১ বা তদূর্ধ্ব মাইক্রোবাসের ক্ষেত্রে শুল্ক ৪৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ আরোপের প্রস্তাব করা হয়েছে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24