সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:৩৫ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
মদ না দিলেই অনশনে বসে মোরগ!

মদ না দিলেই অনশনে বসে মোরগ!

মজার গল্প ডেস্ক : কখনো শুনেছেন মোরগ মদ খাচ্ছে? আগে তাকে মদ দিতে হবে, তার পর সে দানাপানি ছোঁবে। অবিশ্বাস্য হলেও এমনই একটি মোরগের খোঁজ মিলেছে মহারাষ্ট্রের ভান্ডারা জেলার পিপারি গ্রামে।

মোরগটি ঐ গ্রামের মুরগি খামারের মালিক ভাউ কাটোরের। যিনি কোনো দিন মদ ছুঁয়ে দেখেননি তাকেই মোরগকে মদ খাওয়াতে প্রতি মাসে খরচ হয় দুই হাজার ৩৯৩ টাকা! এখন, মনে প্রশ্ন জাগতেই পারে যে, কীভাবে মদের প্রতি আসক্ত হলো মোরগ? তারও একটি কাহিনি রয়েছে। আর সেই কাহিনি বলেছেন খোদ কাটোরে।

কাটোরে জানান, হঠাৎ এক দিন মোরগটি খাওয়া বন্ধ করে দেয়। বিষয়টি নিয়ে খুব দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলেন তিনি। তখন গ্রামেরই এক বাসিন্দা কাটোরেকে পরামর্শ দেন মহুয়া খাওয়ালে মোরগের স্বাস্থ্য ভালো থাকবে। ঠিক মতো খাবারও খাবে। কাটোরে খাবারের সঙ্গে কিছুটা মহুয়া মিশিয়ে দেন। কাটোরে বলেন, সেই পরামর্শ যেন জাদুর মতো কাজ করেছিল! মদ-সমেত খাবার খেয়ে নিয়েছিল মোরগ। তবে সেই কৌশল যে পরবর্তী কালে অভ্যাসে পরিণত হবে সেটা কল্পনাও করতে পারেননি কাটোরে।

কয়েক দিন খাবারের সঙ্গে একটু একটু করে মহুয়া এবং দেশি মদ মিলিয়ে দেওয়ায় দিব্যি খেয়ে নিচ্ছিল মোরগটি। এ ভাবে আস্তে আস্তে মদে আসক্ত হয়ে পড়ে সেটি। তার পর থেকে মোরগটিকে নিয়ম করে মদ দিতে হয়। কাটোরে জানিয়েছেন, যে দিন মদ দেওয়া হবে না, সে দিন দানাপানিও ছুঁয়ে দেখবে না মোরগটি। তার পর থেকেই দেশি মদ খাওয়াতে হচ্ছে মোরগটিকে। দেশি মদ না পেলে বিদেশি মদ দিতে হয় বলে জানিয়েছেন কাটোরে। আর এর জন্য দুই হাজার ৩৯৩ টাকা প্রতি মাসে খরচ করতে হয়।

মোরগকে নেশা ছাড়াতে এ বার দুশ্চিন্তায় পড়েছেন কাটোরে। পশু চিকিৎসকের সঙ্গেও যোগাযোগ করেন। চিকিৎসক পরামর্শ দিয়েছেন, মোরগকে ভিটামিন ট্যাবলেট খাওয়াতে হবে। যার গন্ধ অনেকটাই মদের মতো।

সূত্র: আনন্দবাজার

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24