বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:০০ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়: পররাষ্ট্রমন্ত্রী

অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্কঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, বাংলাদেশের সমৃদ্ধির জন্য অর্থনৈতিক কূটনীতির ওপর জোর দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এর মাধ্যমে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট, বাণিজ্য বৃদ্ধি, প্রযুক্তি হস্তান্তরসহ অন্যান্য বিষয়ে বেসরকারি খাতকে সরাসরি সহায়তা দিচ্ছে সরকার।

বৃহস্পতিবার রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে ইকোনমিক ডিপ্লোম্যাসি উইক এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা জানান তিনি। এই প্রথমবার পররাষ্ট্র মন্ত্রণালয় ইকোনমিক ডিপ্লোম্যাসি উইকের আয়োজন করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন-রাশিয়া সংঘাত আমাদের বুঝিয়েছে যে, আমরা সবাই একে অপরের সঙ্গে জড়িত এবং প্রতিটি বিষয় সবাইকে প্রভাবিত করে।

তিনি বলেন, দেশের উন্নতির জন্য প্রধানমন্ত্রীর রোডম্যাপ আছে এবং আমরা এ জন্য দুটি প্যাকেজ হাতে নিয়েছি। প্রথমটি হচ্ছে অর্থনৈতিক ডিপ্লোম্যাসি এবং অপরটি পাবলিক ডিপ্লোম্যাসি।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, অর্থনৈতিক ডিপ্লোম্যাসি পেশাদার কূটনীতিকদের পাশাপাশি অন্যান্য আগ্রহী ব্যক্তিরাও করে থাকে।

তিনি বলেন, বাংলাদেশের বর্তমানে প্রায় ৫০০ বিলিয়ন ডলার অর্থনীতি এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিমাণ প্রায় ৪২ বিলিয়ন ডলার। দেশের প্রবৃদ্ধি বাড়ছে এবং এটি ধরে রাখতে হলে বৈশ্বিক ব্যবস্থার সঙ্গে সঙ্গতিপূর্ণ বেসরকারি খাত প্রয়োজন।

দেশের আইটি খাতের সম্ভাবনার ক্ষেত্রে তিনি বলেন, বর্তমানে ১৫০ কোটি ডলারের আইটি পণ্য বাংলাদেশ রফতানি করছে এবং এটি ৫০০ কোটি ডলারে উন্নিত করার পরিকল্পনা আছে। এজন্য সরকারও বিনিয়োগ করছে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24