সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৩:২৯ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
যে তিন খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেলেই হবে বিপদ

যে তিন খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে পানি খেলেই হবে বিপদ

স্বাস্থ্য ডেস্কঃ পানির অপর নাম জীবন। শুধু বেঁচে থাকার জন্যই না, সুস্থ থাকার জন্যও প্রয়োজন পর্যাপ্ত পানি পান করা। গরমে আমাদের শরীরকে সতেজ রাখতে পানির বিকল্প নেই। দিনে অন্তত ৩-৪ লিটার পানি খাওয়ার কথা বলা হয়ে থাকে সবাইকেই।

কিন্তু তার মানে এমন নয় যে, পানি খাওয়ার কোনো নিয়ম নেই। যেকোনো সময়ে পানি খেলেই চলবে না। তাতে শরীরের উপকারের বদলে ক্ষতি হতে পারে বেশি। বিশেষ করে কয়েকটি খাবার খাওয়ার পরে সঙ্গে সঙ্গে জলের গ্লাসে চুমুক না দেয়াই ভালো। তাতে বাড়ে বদহজম হওয়ার আশঙ্কা। কোন কোন খাবার খাওয়ার পর সঙ্গে সঙ্গে পানি খেতে নেই? চলুন জেনে নেয়া যাক-

>> ছোলা বা চানা খাওয়ার পরেই কখনো পানি খাওয়া ঠিক নয়। কারণ ছোলা হজম করার জন্য অনেকটা গ্যাস্ট্রাইটিস প্রয়োজন। পানি খেয়ে নিলে তার পরিমাণ কমে যায়। ফলে ছোলা হজম হতে আরো সময় নেয়। তাতে পেটের গোলমাল হতে পারে। ছোলা খাওয়ার পরে বেশ সচেতন ভাবে পানি থেকে দূরে থাকতে হবে।

>> ফল খেয়েও সঙ্গে সঙ্গে পানি খেতে নেই। কারণ, ফলে এমনিতেই ৮০-৯০ শতাংশ পানি থাকে। সঙ্গে থাকে নানা ধরনের উপাদান। থাকে চিনি থেকে সাইট্রিক অ্যাসিড, সবই। তার উপরে সঙ্গে সঙ্গে পানি পড়লে কাশি হতে পারে। পেটের গোলমালও হতে পারে। ফল খাওয়ার পরে অন্তত ৪৫ মিনিট পানির বোতল রাখতে হবে দূরে।

>> চা-কফি পানের পরেও সঙ্গে সঙ্গে জল খাওয়া উচিত নয়। এই দুই পানীয় সাধারণত হয় খুব গরম বা অতি ঠান্ডা অবস্থায় খেয়ে থাকেন অধিকাংশে। তখন কিছু ক্ষণের জন্য হজমের প্রক্রিয়া একটু ধীর হয়ে যায়। তার পরেই সঙ্গে সঙ্গে যদি কেউ জল খায়, তবে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা বাড়ে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24