বুধবার, ১৭ অগাস্ট ২০২২, ০৭:১০ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
প্রথম বাজেটের ইতিকথা

প্রথম বাজেটের ইতিকথা

অনলাইন ডেস্কঃ সদ্য স্বাধীনতাপ্রাপ্ত দেশ পুনর্গঠনের চ্যালেঞ্জ নিয়ে বাংলাদেশের প্রথম বাজেট ঘোষণা করা হয় ১৯৭২ সালে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের পর ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে। এই সময় দেশের বেশির ভাগ অবকাঠামো প্রায় ধ্বংস হয়ে যায়। দারিদ্র্যের বড় চ্যালেঞ্জ সামলাতে স্বাধীন সার্বভৌম দেশের প্রথম বাজেট ঘোষিত হয় ১৯৭২ সালের ৩০ জুন। ১৯৭২-৭৩ অর্থবছরে স্বাধীন বাংলাদেশের এই প্রথম বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদ। বাংলাদেশের প্রথম বাজেটের ঐতিহাসিক ঘটনার ৫১ বছর পেরিয়ে গেছে। অর্থাৎ ২০২২-২৩ অর্থবছরের এই বাজেট হবে স্বাধীন বাংলাদেশের ৫২তম বাজেট।

যা ঘোষণা করবেন বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ১৯৭২ সালে অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমদের ঘোষিত বাজেটের পরিমাণ ছিল ৭৮৬ কোটি টাকা। ৫১ বছর পর বাজেটের আকার দাঁড়িয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাজেটের আকার বেড়ে হয়েছে ৭৬৮ গুণ। জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ নিয়ে চতুর্থবার বাজেট উপস্থাপন করছেন। তাজউদ্দীন আহমদ অর্থমন্ত্রী থাকাকালীন ১৯৭২-৭৩, ১৯৭৩-৭৪, এবং ১৯৭৪-৭৫ অর্থবছরের মোট তিনটি বাজেট পেশ করেন। সেসব বছরে বাজেটে বরাদ্দ ছিল যথাক্রমে ৭৮৬ কোটি টাকা, ৯৯৫ কোটি টাকা এবং ১ হাজার ৮৪ দশমিক ৩৭ কোটি টাকা।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24