বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:৩২ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
কোন সরকার কতবার বাজেট দিয়েছে

কোন সরকার কতবার বাজেট দিয়েছে

অনলাইন ডেস্কঃ মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জনের পর ১৯৭২ থেকে ২০২২ সাল পর্যন্ত দেশের অর্থমন্ত্রীর দায়িত্বে এসেছেন ১৫ জন ব্যক্তি। এর মধ্যে রয়েছেন মন্ত্রী, উপদেষ্টা কিংবা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হিসেবেও। তাঁরা মোট ৫২টি বাজেট দিয়েছেন। স্বাধীনতার পর বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা তাজউদ্দীন আহমদ ১৯৭২ সালের ৩০ জুন একই সঙ্গে ১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ অর্থবছরের বাজেট ঘোষণা করেছিলেন। সব মিলিয়ে ১৫ জন অর্থমন্ত্রী বা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা সব মিলিয়ে ৫১টি বাজেট উপস্থাপন করেছেন। আজ দেশের ৫২তম বাজেট উপস্থাপিত হতে যাচ্ছে। এর মধ্যে আওয়ামী লীগ সরকার বাজেট দিয়েছে সবচেয়ে বেশি ২৩টি।

এ ছাড়া আজকের যে বাজেট উপস্থাপন করা হবে তা যোগ করলে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন সময়ে দেওয়া বাজেট হবে ২৪টি। বিএনপি সরকার বাজেট দিয়েছে ১৭টি। সেনা-সমর্থিত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের সরকার বাজেট দিয়েছে নয়টি। এ ছাড়া তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দেওয়া হয়েছে তিনটি বাজেট। এ সময়ের মধ্যে দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটের ব্যাপক পরিবর্তন এসেছে। দরিদ্রতম দেশ থেকে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার স্বীকৃতি অর্জন করেছে বাংলাদেশ। স্বাধীনতার সময় দেশের জনসংখ্যা ছিল ৭ কোটি। যা এখন সরকারি হিসাবে ১৬ কোটি। এ সময় বাংলাদেশে উৎপাদন বেড়েছে অনেক গুণ। কৃষিপ্রধান বাংলাদেশ ধীরে ধীরে শিল্পের দিকে এগিয়ে যাচ্ছে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24