সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:০৮ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
দাঁতের হলুদ ভাব দূর হবে ঘরোয়া উপায়ে

দাঁতের হলুদ ভাব দূর হবে ঘরোয়া উপায়ে

লাইফস্টাইল ডেস্কঃ কথায় বলে দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝে না। কিন্তু দাঁতেরও সমান ভাবে যত্ন নিতে হয়। নইলে সেখান থেকে আসতে পারে হাজারো সমস্যা। দাঁতের যন্ত্রণা যে কতটা কষ্টকর হয় তা একমাত্র যিনি ভুগেছেন তিনিই জানেন। এছাড়াও মুখ থেকে দুর্গন্ধ কিন্তু অন্যান্য জটিল রোগের লক্ষণ। নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার পাশাপাশি নিয়মিত ভাবে দাঁত ব্রাশ করাও জরুরি।

খারাপ খাদ্যাভ্যাস এবং খারাপ জীবনযাত্রা ডেকে আনে দাঁতের যন্ত্রণা। মুখ থেকে দুর্গন্ধ, দাঁতে হলুদ ছাপ পড়া কিন্তু লিভারের রোগেরও লক্ষণ। নিয়মিত দাঁতে ব্যথা, মাড়ি ফুলে যাওয়া, মাড়িতে সংক্রমণ কিংবা দাঁত থেকে রক্ত পড়লে কিন্তু ফেলে রাখবেন না। যতটা দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে যান। নইলে পরিস্থিতি হাতের নাগালের বাইরে চলে যেতে পারে। দাঁতের সুরক্ষার জন্য সব সময় যে দামি মাজন, মাউথ ফ্রেশনার ব্যবহার করতে হবে এমন নয়। রান্নাঘরে থাকা সামান্য কিছু উপকরণই কাজে লাগান দাঁত পরিচর্যায়।

দাঁত প্রতিদিন ভালভাবে না মাজলে দাঁড়ের গোড়ায় ময়লা জমে থাকে। আর সেখান থেকে হতে পারে ইনফেকশন। এছাড়াও পানিতে আয়রন বেশি থাকলে তার কারণেও কিন্তু দাঁত হলুদ হয়ে যায়। স্কেলিং করে এই হলুদ ভাব তুলতে পারেন। কিন্তু তাতে প্রায় পাঁচ হাজার টাকার বেশি খরচ পড়ে যায়। এক্ষেত্রে কাজে লাগাতে পারেন রান্নাঘরে থাকা তেঁতুলকে। সপ্তাহে দুইদিন তেঁতুলের পাল্প দিয়ে দাঁত ঘষলে দাঁত হবে চকচকে।

সবথেকে ভাল যদি বেকিং সোডা আর লবণ ব্যবহার করতে পারেন। বেকিং সোডার মধ্যে প্রচুর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। একচামচ বেকিং সোডা আর এক চিমটি লবণ মিশিয়ে প্রতিদিন একবার দাঁত মাজুন। তবে একবারের বেশি দুইবার মাজবেন না। এতে ৭ দিনেই যেমন ঝকঝকে দাঁত পাবেন তেমনই দূর হবে হলদেটে ভাব। তবে বেকিং সোডা বেশি দিলে দাঁতের অ্যানামেল ক্ষয়ে যেতে পারে।

দাঁতের হলুদ ভাব দূর করতে উপকারী তিলের বীজ। তিলের বীজের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করে। একচামচ সাদা তিলের বীজ পিষে নিয়ে তাই পেস্টের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতে দাঁত থাকবে ভাল। সপ্তাহে দুইবার এভাবে তিলের গুঁড়ো দিয়ে ব্রাশ করুন।

টমেটো এবং স্ট্রবেরি দাঁতের হলদেটে ভাব দূর করতে খুব ভাল কাজ করে। টমেটোর মধ্যে আছে ভিটামিন। টমেটো স্লাইস করে কেটে নিয়ে ভাল করে দাঁতে ঘষতে থাকুন। ৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতেও কিন্তু ভাল কাজ হবে।

দাঁতের জন্য সবচাইতে ভাল হল লবঙ্গ। যুগের পর যুগ ধরে আর্য়ুবেদ চিকিৎসায় ব্যবহার করা হয় এই লবঙ্গ। মুখের দুর্গন্ধ কমাতে লবঙ্গ চিবিয়ে খান। এছাড়াও লবঙ্গ পিষে নিয়ে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগিয়ে নিন। এতে দাঁত ভাল থাকবে, দূর হবে সংক্রমণও।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24