রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৪:০৩ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
আম-রসুনের আচার তৈরির রেসিপি

আম-রসুনের আচার তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক: খিচুড়ি, পোলাও, বিরিয়ানি কিংবা গরম ভাতের সঙ্গে একটুখানি আচার নিয়ে খেতে ভালোবাসেন অনেকে। এটি শুধু মুখের স্বাদই বাড়ায় না, আছে অনেক পুষ্টিগুণও। কাঁচা আম পাওয়া যাচ্ছে বাজারে। এই মৌসুমে আচার তৈরি করে রাখলে তা খেতে পারবেন অনেকদিন। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে

কাঁচা আমের টুকরা- ২ কাপ

সরিষার তেল- ১ কাপ

রসুন ছেঁচা- ১ কাপ

মেথি- ১ টেবিল চামচ

মৌরি- ১ টেবিল চামচ

জিরা- ১ টেবিল চামচ

কালো জিরা- ২ চা চামচ

সিরকা- আধা কাপ

হলুদের গুঁড়া- ২ চা চামচ

শুকনা মরিচ- ১০-১২টি

চিনি- ২ টেবিল চামচ

লবণ- পরিমাণমতো।

যেভাবে তৈরি করবেন

আম ভালো করে ধুয়ে খোসা ও আটি বাদ দিয়ে টুকরা করে নিন। টুকরাগুলোতে লবণ মাখিয়ে সারারাত রেখে দিন। পরদিন ধুয়ে কয়েক ঘণ্টা রোদে দিন। সব মসলা মিহি করে বেটে নিন। চুলায় সসপ্যান দিয়ে তাতে তেল দিন। তেল গরম হলে তাতে রসুন দিয়ে নেড়েচেড়ে নিন। এরপর তাতে দিয়ে দিন বাটা মসলা। মসলা কষানো হলে তাতে আম দিয়ে ভালোভাবে নেড়ে দিন। কিছুক্ষণ রান্না করার পর আম নরম হলে, চিনি দিয়ে ভালোভাবে মিশিয়ে নামিয়ে নিন। ঠান্ডা হলে বয়ামে ভরে রাখুন। বয়ামের মুখ পর্যন্ত তেল দিন। এরপর কয়েকদিন রোদে রাখুন। এভাবে বছরখানেক সংরক্ষণ করতে পারবেন। মাঝে মাঝে রোদে দিতে হবে। এতে আচার ভালো থাকবে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24