রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১০:৪০ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স খাবেন যেভাবে

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ঢেঁড়স খাবেন যেভাবে

 লাইফস্টাইল ডেস্ক: ডায়াবেটিস এখন এক সাধারণ রোগে পরিণত হয়েছে। নির্দিষ্ট কোনো বয়স নেই, সব বয়সী নারী-পুরুষের এই সমস্যা দেখা দিচ্ছে। মূলত অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অনিয়মিত ঘুম ও শারীরিক কসরত কম করা এর জন্য দায়ী।

তবে খুব সহজ কিছু উপায়ে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পারবেন। এজন্য খেতে পারেন ঢেঁড়স। ঢেঁড়স ফাইবার, ভিটামিন বি৬, বিটা-ক্যারোটিন, লুটেইন এবং ফোলেটসহ বিভিন্ন পুষ্টি সমৃদ্ধ সবজি। ভিটামিন বি ডায়াবেটিস নিউরোপ্যাথির আক্রমণ প্রতিহত করতে সহায়তা করে এবং হোমোসিস্টেইনের মাত্রা কমায়। এই উপাদানটি ডায়াবেটিস বৃদ্ধির অন্যতম কারণ। এই সবজিতে থাকা দ্রবণীয় ফাইবার শর্করার মাত্রাকে স্থিতিশীল করতেও সাহায্য করে। এছাড়া ঢেঁড়স অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ার হাউস।

ঢেঁড়স ওজন নিয়ন্ত্রণ, কোষ্ঠকাঠিন্য দূর করা, দৃষ্টিশক্তি ঠিক রাখা, রক্তে শর্করা পরিমাণ ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীদের জন্য বেশ উপযোগী ঢেঁড়স। এছাড়াও ত্বক ও চুলের জন্যও খুবই উপকারী এই সবজিটি।

জেনে নিন ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে ঢেঁড়স যেভাবে খাবেন-
> রান্না করে কিংবা সেদ্ধ করে খেতে পারেন এটি। বেশি তেল মসলায় রান্না না করে সেদ্ধ করে ভাত কিংবা রুটির সঙ্গে খেতে পারেন।

> এছাড়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ঢেঁড়স ভেজানো পানিও খেতে পারেন। ঢেঁড়স টুকরো করে কেটে সারারাত ভিজিয়ে রাখুন। এরপর সকালে ওই পানির মধ্যেই ঢেঁড়সগুলো ভালো করে চিপে অতিরিক্ত পানি বের করে নিন। তারপর ঢেঁড়সগুলো ফেলে পানিটুকু খেয়ে নিন।

সূত্র: এনডিটিভি

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24