রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১০:১৭ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান, ভোগান্তি

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান, ভোগান্তি

রংপুরের গঙ্গাচড়া উপজেলার চরছালাপাক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাদ ও বিমের পলেস্তারা খসে পড়ছে। জরাজীর্ণ ভবনে ঝুঁকি নিয়ে চলছে পাঠদান

সরেজমিন দেখা গেছে, ভবনের তিনটি কক্ষ জরাজীর্ণ। দেয়ালে বড় বড় ফাটল দেখা দিয়েছে। ছাদের ও ভবনের বিমের পলেস্তারা খসে লোহার রড বেরিয়ে পড়েছে। তৃতীয় শ্রেণির শিক্ষার্থী গৌরী রানী বলে, ‘ক্লাসোত বসি থাকতে ভয় নাগে। কখন ছাদ ভাঙি যায়। মাথাত গরমের সময় ছাদ থাকি ধুলা পড়ে। কাপড়, বই নষ্ট হয়া যায়। চোখে বালু ঢুকে জ্বালা করে। স্যারদের বললে বলে, নতুন স্কুল হবে। কিন্তু কোন দিন সেই নতুন স্কুল হবে?’

আরেক শিক্ষার্থী মুত্তাকিন ইসলাম বলে, ‘বর্ষাত টোপ টোপ করি পানি পড়ি গাও, বাই–খাতা নষ্ট হয়। গরমের সময় ধুলা পড়ে। একবার বইয়ের দিকে তাকাই তো আরেকবার ছাদের দিকে তাকাই। রুমে বসে থাকতে ভয় লাগে। স্যার যখন ক্লাস শেষ করে, তখন রুমের বাইরোত যায়া দাঁড়াই।’

চরছালাপাক গ্রামের বাসিন্দা ও অভিভাবক মাসুদ রানা বলেন, স্কুল ভবনটির বর্তমান যে অবস্থা, এভাবে চলতে থাকলে যেকোনো সময় বড় কোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। বিদ্যালয়ে সন্তানদের পাঠাতে তাঁরা ভয় পান। তারপরও পাঠাচ্ছেন। কারণ, করোনার সময় বিদ্যালয় বন্ধ থেকে অনেক ক্ষতি হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম বলেন, ক্লাস চলাকালে প্রায়ই শিক্ষার্থীরা ছাদের দিকে তাকায়। বিদ্যালয়ের এই সমস্যার কথা উপজেলা শিক্ষা কর্মকর্তাকে জানিয়েছেন। কিন্তু এখনো কোনো কাজ হয়নি। বাধ্য হয়ে শ্রেণিকক্ষের অভাবে ঝুঁকিপূর্ণ ভবনে ক্লাস নিতে হচ্ছে।

পরিচালনা কমিটির সভাপতি মেহেরুল ইসলাম বলেন, শ্রেণিকক্ষের এমন অবস্থা দীর্ঘদিনের। অথচ উপজেলা শিক্ষা ও উপজেলা প্রকৌশলী দপ্তর সমস্যা সমাধানে কোনো উদ্যোগ নেননি।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাগমা শিলভীয়া খান বলেন, সমস্যা সমাধানে পরিকল্পনা করা হচ্ছে। উপজেলা প্রকৌশলী মজিদুল ইসলাম বলেন, বরাদ্দ পেলে ওই ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে সেখানে নতুন ভবন নির্মাণ করা হবে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24