সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৯:৪৯ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
এমপিদের আর্থিক ব্যবস্থাপনা ও পরিকল্পনা তৈরির জ্ঞান থাকতে হবে: স্পিকার

এমপিদের আর্থিক ব্যবস্থাপনা ও পরিকল্পনা তৈরির জ্ঞান থাকতে হবে: স্পিকার

অনলাইন ডেস্কঃ সরকারের আর্থিক ব্যবস্থাপনা ও কাঠামো সম্পর্কে জানা এবং পরিকল্পনা প্রণয়নে সবারই জ্ঞান থাকা দরকার বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রোববার ( ২৯ মে) সংসদ ভবনের শপথ কক্ষে অনুষ্ঠিত এমপিদের ‘ডিব্রিফিং সেশন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট (বামু) এই আয়োজন করে।

স্পিকার বলেন, এমপিদের কাছে বাজেট সংক্রান্ত তথ্যাদি ও যাবতীয় উপাত্ত সহজেই সরবরাহ ও বোধগম্য করে তুলতে বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট (বামু) কাজ করছে। এই কর্মকাণ্ডে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। এর ফলে এমপিরা সহজেই তাদের বাজেট বক্তৃতা তৈরি ও বাজেট সংক্রান্ত বিষয়ে ভূমিকা রাখতে পারেন।
তিনি বলেন, সরকারের আর্থিক ব্যবস্থাপনা ও কাঠামো সম্পর্কে জানা এবং পরিকল্পনা প্রণয়নে সবারিই জ্ঞান থাকা দরকার। সরকারি হিসাব, অনুমিত হিসাব ও অন্যান্য সংসদীয় স্থায়ী কমিটি বাজেট সংক্রান্ত বিষয়ে কাজ করতে পারে। প্রয়োজনে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা করা যেতে পারে।

জাতীয় সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে ও যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী। অনুষ্ঠানে সংসদ সদস্য আবুল কালাম আজাদ, আ ফ ম রুহুল হক, উবায়দুল মোকতাদির চৌধুরী, ইউসুফ আব্দুল্লাহ হারুন, রওশন আরা মান্নান, আহসানুল ইসলাম টিটু, মেরিনা জাহান, খালেদা খানম, শিরীন আহমেদ, নার্গিস রহমান, রুবিনা আক্তার, মোস্তাফিজুর রহমান, হারুন অর রশীদ প্রমুখ আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন সিনিয়র বিওটি নন-কি এক্সপার্ট ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। অতিথি বক্তা ছিলেন সেন্টার ফর পলিসি ডায়ালগের নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। অনুষ্ঠানে সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24