রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৪:২৪ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
বেসরকারি খাতে উন্নয়ন বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি

বেসরকারি খাতে উন্নয়ন বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি

অনলাইন ডেস্কঃ বেসরকারি খাতে উন্নয়ন ও বাণিজ্য সম্প্রসারণ বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি বলে উল্লেখ করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর বাণিজ্য দূত রুশনারা আলি।

তিনি বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক খাতে বিশাল সাফল্য অর্জন করেছে, আর অগ্রগতির এই ধারা অব্যাহত রাখার জন্য সরকারি-বেসরকারি খাতের সমন্বয় অত্যন্ত প্রয়োজন।

মঙ্গলবার (২৯ মার্চ) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) ভবনে এক সভায় তিনি এসব কথা বলেন। এসময় তিনি যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক অংশীদারিত্ব বাড়ানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন উপস্থিত ছিলেন। তিনি বলেন, বাংলাদেশের বেসরকারি খাত অত্যন্ত শক্তিশালী এবং তারা অর্থনীতিতে সম্মুখ সারির নেতৃত্ব দিচ্ছে।

তিনি আরও বলেন, শিল্প পরিকল্পনা ও দক্ষতা উন্নয়নে বাংলাদেশ এবং যুক্তরাজ্য এক সঙ্গে কাজ করতে পারে।

বিদেশি বিনিয়োগকারীদের জন্য চট্টগ্রামের মীরসরাই অর্থনৈতিক অঞ্চল একটি ভালো স্থান বলেও উল্লেখ করেন ব্রিটিশ হাইকমিশনার।

ডিসিসিআই সভাপতি রিজওয়ান রহমান বলেন, ২০২১ সালে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৪ দশমিক ১১ বিলিয়ন। বাংলাদেশে যুক্তরাজ্যের নেট এফডিআই স্টক ছিল প্রায় ২ দশমিক ৫৩ মার্কিন ডলার এবং যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বৃহত্তম রপ্তানি স্থান। ভবিষ্যতে এই রপ্তানির পরিমাণ আরও বাড়বে।

তিনি ব্রিটিশ বিনিয়োগকারীদের বাংলাদেশে জাহাজ নির্মাণ, তৈরি পোশাক, অ্যাগ্রো প্রসেসিং, চামড়া ও জুতা, হালকা প্রকৌশল এবং দক্ষতা উন্নয়ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।

এজেড এন বিডি ২৪/ রামিম

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24