রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ১০:৪০ অপরাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
ডলি জহুরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে

ডলি জহুরের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে

অনলাইন ডেস্কঃ বাংলাদেশ টেলিভিশন ও চলচ্চিত্রের গুণী অভিনেত্রী ডলি জহুর। তিনি তার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও অন্যান্য সংস্থা কর্তৃক প্রাপ্ত পুরস্কার বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য দান করেছেন।

তিনি দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একাধিকবার বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি কর্তৃক পুরস্কার, যায়যায়দিন প্যাসিফিক পুরস্কার, চিপাচস পুরস্কার, একতা অ্যাওয়ার্ড, কালচারাল রিপোর্টার্স পুরস্কারসহ বিভিন্ন সংস্থা থেকে বেশ কিছু পুরস্কার পান।

ডলি জহুর বিভিন্ন সংস্থা কর্তৃক প্রাপ্ত পুরস্কার আজ ১৬ মার্চ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ও পরিচালকের কাছে হস্তান্তর করেন।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ অভিনেত্রী ডলি জহুরের জীবন ও কর্ম নিয়ে একটি ডকুমেন্টেশন তৈরি করে সংরক্ষণ করেন ভবিষ্যৎ প্রজন্মের গবেষণার জন্য।

ডলি জহুর ১৯৫৫ সালের ১৭ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াকালীন মঞ্চ নাটকের সাথে যুক্ত হন। ১৯৭৪-৭৫ সালে সমাজবিজ্ঞান বিভাগের একটি নাটকে অভিনয় করেন। এরপর নাট্যচক্রের সাথে যুক্ত হয়ে মঞ্চে প্রথম লেট দেওয়ার বি লাইট নাটকে অভিনয় করেন।

ডলি জহুর ১৯৭৬ সালের ৫ নভেম্বর জহুরুল ইসলামকে বিয়ে করেন। স্বামী জহুরুল ইসলামের সাথে যুক্ত হন কথ্যক নাট্যগোষ্ঠীতে। মামুনুর রশীদের বাংলা থিয়েটারে মানুষ নাটকে কিছুদিন অভিনয় করেন। আরণ্যক নাট্যদলের সাথে যুক্ত হয়ে মঞ্চে ময়ূর সিংহাসন ও ইবলিশে অভিনয় করেন।

১৯৮৫ সালে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ রচিত মোস্তাফিজুর রহমান প্রযোজিত বাংলাদেশ টেলিভিশনে প্রথম ‘এইসব দিনরাত্রি’ নাটকে নিলু ভাবী চরিত্রের অভিনয় করে ব্যাপকভাবে পরিচিতি লাভ করেন। আব্দুল লতিফ বাচ্চু পরিচালিত ১৯৮৩ সালে ‘নতুন বউ’ চলচ্চিত্রে অভিনয় করেন। ১৯৯২ সালে হুমায়ূন আহমেদের কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য নিয়ে মোস্তাফিজুর রহমানের পরিচালনায় পূর্ণদৈর্ঘ্য ‘শঙ্খনীল কারাগার’ চলচ্চিত্রে রাবেয়া চরিত্রে অসাধারণ অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

ডলি জহুর টেলিভিশন নাটকের পাশাপাশি দেড় শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেন। ২০০৬ সালে ‘ঘানি’ চলচ্চিত্রে দারিদ্র্যপীড়িত রোকেয়ার অবরুদ্ধ জীবনের পোড়খাওয়া এক নারীর চরিত্রে মর্মস্পর্শী অভিনয় করে পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

এজেড এন বিডি ২৪/ রামিম

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24