বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০১:৪৪ পূর্বাহ্ন

শিরোনাম:
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
২০২১ সালে বেশি বিক্রি হয়েছে যেসব স্মার্টফোন

২০২১ সালে বেশি বিক্রি হয়েছে যেসব স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক : হাতের মুঠোয় পুরো দুনিয়াকে এনে দিয়েছে স্মার্টফোন। প্রযুক্তির প্রায় সব কিছুই এখন স্মার্টফোনে। অফিস থেকে বিনোদন সঙ্গে জীবনযাপনের প্রতিটি পদেই স্মার্টফোনের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। কি নেই স্মার্টফোনে। এটি বদলে দিচ্ছে জীবনের প্রতিটি ক্ষেত্রকেই।

মহামারির পুরো সময়টা স্কুল-কলেজ, অফিস সবকিছুই চলেছে ঘরে বসেই। যার অন্যতম মাধ্যম ছিল স্মার্টফোন। স্মার্টফোনকে ঘিরে উন্মাদনা দিন দিন বেড়েই চলেছে। এই উন্মাদনার জন্য উঠে আসছে একের পর এক নতুন নতুন স্মার্টফোন কোম্পানি। বছরজুড়ে একগুচ্ছ স্মার্টফোন বাজারে এনেছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে এই তালিকায় আইফোনের এ বছর লঞ্চ হওয়া ১৩ সিরিজের ফোনগুলোই শীর্ষে। এছাড়াও অন্যান্য কোম্পানির স্মার্টফোন রয়েছে এই তালিকায়।

এ বছরের প্রথম ত্রৈমাসিকে ১.০৪ বিলিয়নেরও বেশি স্মার্টফোন বিক্রি হয়েছে। যা ২০২০ সালের প্রথম নয় মাসের তুলনায় প্রায় ৮৮.৬ মিলিয়ন বেশি। সবচেয়ে বেশি বিক্রি হয়েছে অ্যাপলের আইফোন ১২। এরপরের অবস্থানে রয়েছে গ্যালাক্সি A12। আর তৃতীয় অবস্থানে রয়েছে ২০১৯ এ লঞ্চ হওয়া আইফোন ১১।

বিশ্লেষকরা বলছেন, আইফোন এখন মানুষের কাছে একটি আভিজাত্যের অংশ হয়ে দাঁড়িয়েছে। যে কারণে স্মার্টফোনের মধ্যে আইফোন কেনার প্রতিই মানুষের এখন ঝোঁক বেশি। নতুন মডেলের তুলনায় পুরোনোটার দাম খানিকটা কম হওয়ায় আগের মডেলটি বেশি কিনেছে ব্যবহারকারীরা। বিশ্বে আইফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। তবে এ বছরের শেষ দিকে এসে চিপ সংকটের কারণে এর উৎপাদন অনেক কমে যায়। ফলে বেশ আর্থিক ক্ষতির মুখেও পড়তে হয়েছে প্রতিষ্ঠানটিকে।

আইফোন ১১ এর পরই তালিকায় আছে আইফোন ১২ প্রো ম্যাক্স। ১৭ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ এই আইফোনটি অ্যাপলের স্মার্টফোনের ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে বড়। ক্রেতাদের মধ্যে বড় স্ক্রীনের জন্য এটি বেশ জনপ্রিয় হয়েছে। ২০২১ সালে এসেও বিক্রির তালিকায় চতুর্থ স্থানে রয়েছে আইফোনটি।

চীনা নির্মাতা শাওমি গত বছর লঞ্চ এই ফোনটি বাজারে আনে। ভারতের বাজারেও এটি ব্যাপক সাড়া ফেলে। জানুয়ারি-সেপ্টেম্বর মাসের মধ্যেই সেরা বিক্রিত ফোনের তালিকায় পঞ্চম অবস্থানে চলে আসে ফোনটি। ১৬.৬ ইঞ্চি ডিসপ্লে সহ রেডমি ৯এ একটি ৫০০এমএএইচ ব্যাটারিতে আসে।

এই তালিকা প্রকাশ করে শিল্প পর্যবেক্ষক কাউন্টারপয়েন্ট রিসার্চ এবং ইন্টারন্যাশনাল ডেটা কর্পোরেশন। তাদের মতে বছরের প্রথম তিন প্রান্তিকে সর্বাধিক বিক্রিত ৫টি স্মার্টফোন এগুলো। তবে তাদের গবেষণায় প্রতিটি মডেলের জন্য বিক্রি হওয়া ইউনিটের সঠিক সংখ্যা প্রকাশ করা হয়নি।

সূত্র: দ্য ন্যাশনাল নিউজ/নাও এইজ

এজেড এন বিডি ২৪/ রামিম

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24