শনিবার, ০২ Jul ২০২২, ০৪:৩১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
ফেরিতে ভয়ঙ্কর জার্নি, অসুস্থ হয়ে পড়েছেন বাংলাদেশি ক্রিকেটাররা করোনায় আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ১৮৯৭ ফ্ল্যাট না পেয়ে স্বামীকে ইয়াবায় ফাঁসাতে গিয়ে উল্টো ফাঁসলেন স্ত্রী ‘বাড়ির কারোর মুখে তেমন খুশির ছিটেফোঁটাও দেখতে পাইনি’ বিচারপতি নিজেই চাইলেন বিচার গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা গ্রামীণফোনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা সময়োপযোগী ও সাহসী : টিক্যাব গুগল অ্যাপলের অ্যাপস্টোর থেকে টিকটক সরিয়ে নেওয়ার সুপারিশ নদীতে পড়ে যাওয়া আইফোন ১০ মাস পরও সচল! গ্রেভি বিফ চিলি তৈরির রেসিপি মাহির বডি ফিটনেস নেই, বয়স হয়েছে: আজিজ শাকিবের ৪ কোটি টাকার সিনেমায় নায়িকা পূজা ময়মনসিংহের তুফানের দাম ১৭ লাখ টাকা শিক্ষক উৎপল হত্যা : সর্বোচ্চ নিরাপত্তায় খুলছে স্কুল ছুটির দিনে পদ্মা সেতুতে চলছে ছবি-সেলফি উৎসব
২০২১ সালে সেরা শব্দ কোনটি?

২০২১ সালে সেরা শব্দ কোনটি?

ফিচার ডেস্ক: প্রতি বছরই আমাদের ভাষার সঙ্গে যুক্ত হচ্ছে নতুন নতুন শব্দ। গত বছর অর্থাৎ ২০২০ সালের পুরোটা সময় কেটেছে করোনা মহামারি আবহে। এই সময় আমরা পরিচিত হয়েছি লকডাউন, শাটডাউনসহ আরও বেশ কিছু নতুন শব্দের সঙ্গে। তবে যুক্তরাজ্য থেকে প্রকাশিত ইংরেজি অভিধান কলিনস ডিকশনারির হিসেবে এবারের বর্ষসেরা শব্দ ‘লকডাউন’।

এ বছরের বর্ষসেরা শব্দ কোনটি জানেন কি? ‘ভ্যাক্স’। ২০২০ এর মতোই ২০২১ সালটাও মহামারির করোনা সঙ্গে লড়াই করে কেটেছে। তবে সুসংবাদ হচ্ছে চলতি বছর করোনাভাইরাসের টিকা আবিষ্কার হয়েছে। আর এই টিকা আসার পর মানুষের মুখে মুখে ছিল টিকার কথা। টিকা নিয়েছেন কি না, নিতে চাইলে অক্সফোর্ড, ফাইজার, মডার্না কোন টিকা নেবেন, এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি না-সবকিছুই ছিলো আলোচনার শীর্ষে।

এই টিকার ইংরেজি প্রতিশব্দ ভ্যাকসিনের সংক্ষিপ্ত রূপ ‘ভ্যাক্স’। টিকার এই সংক্ষিপ্ত রূপই সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে সারাবিশ্বে। এমনি চলতি বছর ভ্যাক্স শব্দটিই বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচিত করেছে অক্সফোর্ড ইংলিশ ডিকশনারি।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত ভ্যাক্স শব্দটি আগের বছরের ওই সময়ের তুলনায় ৭২ গুণ বেশিবার ব্যবহৃত হয়েছে। আর সে কারণেই এবার বর্ষসেরা শব্দ হিসেবে নির্বাচিত হয়েছে এটি। ভ্যাকসিন–সংশ্লিষ্ট শব্দগুলো বিশ্বজুড়ে এবার বেশি ব্যবহৃত হয়েছে। যেমন ‘ফুললি ভ্যাক্সড’ (Fully Vaxxed), ‘ডাবল-ভ্যাক্সড’ (double-vaxxed), ‘আনভ্যাক্সড’ (unvaxxed), ‘অ্যান্টি-ভ্যাক্সার’ (anti-vaxxer) ও ‘ভ্যাক্স কার্ড’ (Vaxxed Card) ইত্যাদি। গত বছরের ডিসেম্বর থেকে ‘ভ্যাকসিন ডিস্ট্রিবিউশন’, ‘ভ্যাকসিন রোলআউট’, ‘ভ্যাকসিন পাসপোর্ট’ ইত্যাদি শব্দও ছিল মানুষের মুখে মুখে।

অক্সফোর্ড ল্যাঙ্গুয়েজের প্রেসিডেন্ট ক্যাসপার গ্রাথহোল বলেছেন,যখন ভাষার পর্যাচোলনা করা হচ্ছিল, তখন ভ্যাক্স সন্দেহাতীতভাবে প্রথম স্থানে ছিল। এই শব্দের নাটকীয় বৃদ্ধি আমাদের বেশি মনোযোগ আকর্ষণ করেছে।

ভ্যাক্স শব্দটি এখন অনেক বেশি প্রচলিত হলেও এর উৎপত্তি আরও দুই শতাব্দী আগে। বিবিসিরএক প্রতিবেদনে বলা হয়, ভ্যাক্স শব্দটি ইংরেজি ভাষায় প্রথম রেকর্ড হয় আরও প্রায় দুই শতাব্দী আগে, ১৭৯৯ সালে। তবে এর ব্যবহার শুরু হয় আশির দশক থেকে।

সূত্র: বিবিসি

এজেড এন বিডি ২৪/ রামিম

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x