বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:৪৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
টেস্ট চ্যাম্পিয়নশিপ: ভারতকে টপকে গেল পাকিস্তান খাগড়াছড়িতে জাতীয় পতাকা প্রদক্ষিণ শোভাযাত্রা যশোরে আনসার-ভিডিপি’র পতাকা র‌্যালি মাদারীপুরে আনসার ও ভিডিপির পতাকা র‍্যালি মানিকগঞ্জে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পতাকা র‌্যালি কক্সবাজারে যাত্রা শুরু হলো দেশের প্রথম উড়ন্ত রেস্টুরেন্টের টপ চারের একি হাল! লাইসেন্সের মেয়াদ না থাকায় পুলিশ সদস্যকে ৫ হাজার টাকা জরিমানা সমুদ্রে ডাকাতি, উপকূলে মোবাইল ব্যাংকিংয়ে মুক্তিপণ আদায় তারামন বিবির মৃত্যুবার্ষিকীতে নেই কোনো সরকারি কর্মসূচি জাহাঙ্গীর আলম কি আওয়ামী লীগে একজনই? বাংলাদেশের পঞ্চাশে বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের প্রাসঙ্গিকতা পথশিশুদের নিয়ে এম এ রশিদের গান ডিসেম্বর বাঙালির আনন্দ-গৌরবের মাস ‘উচ্ছৃঙ্খল ছাত্র ও জনতা’র নামে পুলিশের মামলা, আসামি ৮০০
হারের বৃত্ত ভাঙতে পারবে কি বাংলাদেশ?

হারের বৃত্ত ভাঙতে পারবে কি বাংলাদেশ?

স্পোর্টস ডেস্কঃ  টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে টানা তিন ম্যাচ হেরে সেমিফাইনালের দৌঁড় থেকে অনেকটাই ছিটকে পড়েছে বাংলাদেশ।  তবে সেমিফাইনালের স্বপ্ন একেবারেই গুড়িয়ে যায়নি মাহমুদউল্লাহদের।  সেজন্য বেশ কিছু অসম্ভবকে সম্ভব করতে হবে।  তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য ম্যাচগুলোর জয়-পরাজয়ের দিকে।

আপাতত হারের বৃত্ত ভাঙার চেষ্টায় টাইগাররা।  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আজকের ম্যাচে জিতে হারের বৃত্ত থেকে বেরিয়ে আসতে প্রত্যয়ী মাহমুদউল্লাহরা।

তবে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের অনুপস্থিতি দলকে ভোগাবে।  ইনজুরির কারণে দলের সঙ্গে নেই অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল।  সেই দলে যোগ দিয়েছেন অলরাউন্ডার সাইফউদ্দিনও।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি জেতার সুখস্মৃতি নেই বাংলাদেশের।  এখন পর্যন্ত আফ্রিকার দেশটির বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাটে ছয়টি ম্যাচ খেলে সবকটিতেই হেরেছে বাংলাদেশ।  ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ২০১৭ সালের পর এই প্রথমবার মুখোমুখি হবে টাইগাররা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি।

সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৫ উইকেটে হেরেছিল বাংলাদেশ। এরপর ইংল্যান্ডের কাছে হারে ৮ উইকেটের বড় ব্যবধানে। নিজেদের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জিততে জিততে হেরে যায় বাংলাদেশ।  শেষ বলে ৪ রান দরকার ছিল।  ক্রিজে ছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ।  কিন্তু শেষ পর্যন্ত তিনি দলকে জয়ের বন্দরে পৌছে দিতে ব্যর্থ হন।

অঙ্কের হিসেবে বাংলাদেশের শেষ চারে খেলার সুযোগ থাকলেও অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করছে তা।

টুর্নামেন্টে এখন পর্যন্ত তিন ম্যাচে দুটি করে জয় পেয়ে  দারুণ ফর্মে রয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে দক্ষিণ আফ্রিকা।  আবার  ইংল্যান্ডের কাছে পরাজিত হয়েছে অস্ট্রেলিয়া।  গ্রুপ-১-এ পারফরম্যান্সের বিচারে ইংল্যান্ড দারুণ দল।

এমন অবস্থায় গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে যাওয়ার দৌঁড়ে টিকে থাকতে বাংলাদেশের বিপক্ষে নিজেদের ম্যাচগুলোতে জিততে চাইবে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

বাংলাদেশকে সেমিতে খেলতে হলে আজকের ম্যাচসহ অস্ট্রেলিয়াকে হারাতে হবে।  বাংলাদেশ দলকে কেবল দ.আফ্রিকা-অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলেই হবে না, অন্য দলগুলোর জয়-পরাজয়ের দিকেও তাকিয়ে থাকতে হবে। জটিল অর্থে সম্ভাবনা থাকলেও এই সমীকরণ মিলে যাওয়া খুবই কঠিন।

সেমিফাইনালে যাওয়ার সামান্য সুযোগও কাজে লাগাতে চান অধিনায়ক মাহমুদউল্লাহ।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স সন্তোষজনক নয়।  এখন পর্যন্ত ১১৮ ম্যাচ খেলে ৪৩টি জিতেছে।  ৭৩ ম্যাচে হার ও দুটি পরিত্যক্ত হয়েছে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পারফরমেন্স আরও অনুজ্জ্বল।  এখন পর্যন্ত ৩০টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। মাত্র সাতটিতে জিতেছে তারা।

আজকের ম্যাচে জিতে হারের বৃত্ত থেকে মাহমুদউল্লাহরা বের হতে পারবেন কিনা সেই প্রশ্নের উত্তর জানতে আরও কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হবে ক্রিকেটভক্তদের।

আগামী বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের জন্য মাহমুদউল্লাহদের দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিততেই হবে। তাহলে অস্ট্রেলিয়াতে অনুষ্ঠেয় আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ করে নিতে পারবে তারা। আগামী ১৫ নভেম্বর পর্যন্ত র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৮ দল অস্ট্রেলিয়াতে সরাসরি বিশ্বকাপে অংশ নেবে।

এই মুহূর্তে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান নয় নম্বরে।  বাংলাদেশের সমান ২৩৪ রেটিং পয়েন্ট হলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ৮ নম্বরে ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কা ২৩০ রেটিং পয়েন্ট নিয়ে ১০ নম্বরে আছে। ২৩৫ রেটিং পয়েন্ট নিয়ে সাতে আফগানিস্তান।  দুই ম্যাচের দুটি ম্যাচ জিতলে আগামী টুর্নামেন্টে বাংলাদেশের সরাসরি খেলার ভালো সম্ভাবনা থাকবে।  একটি ম্যাচ জিতলেও সুযোগ থাকবে। সেক্ষেত্রে অন্য ম্যাচগুলির ফলাফলের দিকে তাকিয়ে থাকতে হবে। ফলে সেমিফাইনাল না হোক, অন্তত সরাসরি বিশ্বকাপ খেলার যোগত্য অর্জনের জন্য হলেও বাংলাদেশের ম্যাচ জিততে হবে।

টানা হারের বৃত্তে আটকে থাকা বাংলাদেশ দলও জয়ের জন্য মরিয়া। সোমবার আইসিসি ক্রিকেট একাডেমি মাঠে নির্ভার হয়ে মুশফিক-মাহমুদউল্লাহরা অনুশীলন করেছেন।  যা সর্বশেষ ম্যাচগুলোর আগে-পরে দেখা যায়নি।  হয়তো এই চনমনে ভাবই বাংলাদেশ দলকে জয় পেতে উজ্জীবিত করবে।

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© 2021, All rights reserved aznewsbd24
x