রবিবার, ০৩ Jul ২০২২, ০২:৫৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
ফেরিতে ভয়ঙ্কর জার্নি, অসুস্থ হয়ে পড়েছেন বাংলাদেশি ক্রিকেটাররা করোনায় আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ১৮৯৭ ফ্ল্যাট না পেয়ে স্বামীকে ইয়াবায় ফাঁসাতে গিয়ে উল্টো ফাঁসলেন স্ত্রী ‘বাড়ির কারোর মুখে তেমন খুশির ছিটেফোঁটাও দেখতে পাইনি’ বিচারপতি নিজেই চাইলেন বিচার গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা গ্রামীণফোনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা সময়োপযোগী ও সাহসী : টিক্যাব গুগল অ্যাপলের অ্যাপস্টোর থেকে টিকটক সরিয়ে নেওয়ার সুপারিশ নদীতে পড়ে যাওয়া আইফোন ১০ মাস পরও সচল! গ্রেভি বিফ চিলি তৈরির রেসিপি মাহির বডি ফিটনেস নেই, বয়স হয়েছে: আজিজ শাকিবের ৪ কোটি টাকার সিনেমায় নায়িকা পূজা ময়মনসিংহের তুফানের দাম ১৭ লাখ টাকা শিক্ষক উৎপল হত্যা : সর্বোচ্চ নিরাপত্তায় খুলছে স্কুল ছুটির দিনে পদ্মা সেতুতে চলছে ছবি-সেলফি উৎসব
শ্রীলংকায় তিন দিন সরকারি ছুটি

শ্রীলংকায় তিন দিন সরকারি ছুটি

অনলাইন ডেস্কঃ নানান ধরনের কৌশল ও নীরিক্ষার মাধ্যমে শ্রীলংকা সরকার দেশটির অর্থনৈতিক মন্দা অবস্থা থেকে বের হতে চাচ্ছে। এরই অংশ হিসেবে দেশটিতে দুই দিনের পরবর্তীতে এখন থেকে ৩ দিনের সরকারি ছুটি থাকবে।

খাদ্য ঘাটতির আশঙ্কায় সরকারি কর্মকর্তাদের কৃষি কাজে উৎসাহিত করতে আগামী তিন মাস এই ছুটির ব্যবস্থা কার্যকর থাকবে বলে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

শ্রীলংকার বৈদেশিক মুদ্রার ভাণ্ডার নিঃশেষ হয়ে গেছে এবং জ্বালানি আমদানি করতে গিয়ে দেশটি এখন হিমশিম খাচ্ছে। পেট্রল পাম্পগুলোর সামনে দেখা গেছে দীর্ঘ লাইন। ফলে দেশটির গণপরিবহন খাতও বিপর্যস্ত হয়েছে। শ্রীলঙ্কায় সরকারির কর্মচারীর সংখ্যা প্রায় ১০ লাখ। এই বাড়তি ছুটির দিনে সরকারি কর্মচারীরা তাদের বাড়ির পেছনে বা অন্যত্র পতিত জমি ব্যবহার করে নানা রকম ফসলের চাষ করবেন, যা দেশে খাদ্য সঙ্কট মোকাবেলায় সহায়ক হবে। এছাড়া কৃষকদের সেচ নিশ্চিত করতে পর্যাপ্ত জ্বালানির প্রয়োজন। তাই সরকারি অফিস বন্ধ রেখে জ্বালানি ব্যবহারও কমাতে চায় দেশটি।

সরকারের একজন জ্যেষ্ঠ মন্ত্রী দিশে গুনাবর্ধন জানান, শনি ও রোববার ছাড়াও সরকারি কর্মচারীরা শুক্রবার অতিরিক্ত ছুটি পাবেন। তবে স্বাস্থ্য, জ্বালানি, শিক্ষা এবং প্রতিরক্ষাসহ জরুরি পরিষেবায় নিয়োজিত কর্মচারীরা এই ছুটি পাবেন না।

নভেল করোনাভাইরাস মহামারি, ক্রমবর্ধমান জ্বালানি মূল্য এবং কর কর্তনে বড় ধরনের সংকটে পড়েছে শ্রীলংকা অর্থনীতি। বিদেশি মুদ্রার তীব্র সংকট এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতিতে দেশটিতে ওষুধ, জ্বালানি ও প্রয়োজনীয় অন্যান্য সামগ্রীর সংকটও চরমে। বৈদেশিক মুদ্রার সঙ্কটের কারণে দেশটির সরকার এরই মধ্যে খাদ্য আমদানি নিষিদ্ধ করেছে।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x