রবিবার, ০৩ Jul ২০২২, ০২:২৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
ফেরিতে ভয়ঙ্কর জার্নি, অসুস্থ হয়ে পড়েছেন বাংলাদেশি ক্রিকেটাররা করোনায় আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ১৮৯৭ ফ্ল্যাট না পেয়ে স্বামীকে ইয়াবায় ফাঁসাতে গিয়ে উল্টো ফাঁসলেন স্ত্রী ‘বাড়ির কারোর মুখে তেমন খুশির ছিটেফোঁটাও দেখতে পাইনি’ বিচারপতি নিজেই চাইলেন বিচার গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা গ্রামীণফোনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা সময়োপযোগী ও সাহসী : টিক্যাব গুগল অ্যাপলের অ্যাপস্টোর থেকে টিকটক সরিয়ে নেওয়ার সুপারিশ নদীতে পড়ে যাওয়া আইফোন ১০ মাস পরও সচল! গ্রেভি বিফ চিলি তৈরির রেসিপি মাহির বডি ফিটনেস নেই, বয়স হয়েছে: আজিজ শাকিবের ৪ কোটি টাকার সিনেমায় নায়িকা পূজা ময়মনসিংহের তুফানের দাম ১৭ লাখ টাকা শিক্ষক উৎপল হত্যা : সর্বোচ্চ নিরাপত্তায় খুলছে স্কুল ছুটির দিনে পদ্মা সেতুতে চলছে ছবি-সেলফি উৎসব
লিপস্টিক গাছ, ১০০ বছর পর উপহার দিল ফুল!

লিপস্টিক গাছ, ১০০ বছর পর উপহার দিল ফুল!

ফিচার ডেস্ক:  এক কিংবা দুই বছর নয়। একেবারে ১০০ বছর পর ফুটল এক বিশেষ ফুল ৷ যার নামও বেশ মজার ৷ ‘ভারতীয় লিপস্টিক প্ল্যান্ট’। এই নামের কারণও আছে। আসলে এই ফুল দেখতে একেবারে লিপস্টিকের মতো ৷

লিপস্টিক ফুল

লিপস্টিক ফুল

অরুণাচল প্রদেশের আঞ্জু জেলা থেকে এই বিরল উদ্ভিদ পাওয়া গেছে । যার নাম ‘ ভারতীয় লিপস্টিক প্ল্যান্ট ‘। বিজ্ঞানীদের ভাষায় এই উদ্ভিদটিকে বলা হয় Aeschynanthus monetaria Dunn। গবেষকরা একটি সায়েন্স জার্নালে জানাচ্ছেন, এই ধরনের কোনো গাছ ১৯১২ সালের পর আর ভারতে খুঁজে পাওয়া যায়নি।

এই ফুল দেখতে একেবারে লিপস্টিকের মতো

এই ফুল দেখতে একেবারে লিপস্টিকের মতো

তবে এই গাছের পোশাকি নামের মানে জানলে খানিকটা অবাকই হবেন।অধ্যক্ষ উদ্ভিদবিদদের মতে, এই উদ্ভিদটি আর্দ্র এবং চিরহরিৎ বনে ৫৪৩ থেকে ১১৩৪ মিটার উচ্চতায় জন্মায়। এর ফুল ও ফলের সময় অক্টোবর থেকে জানুয়ারির মধ্যে ৷ অন্য উদ্ভিদবিদ গোপাল কৃষ্ণের মতে , Aeschinanthus নাম গ্রীক aishine বা aeskin থেকে এসেছে। যার মানে হলো লজ্জা। আর অ্যান্থসের অর্থ ফুল। এর পাতাতেও রয়েছে বিশেষত্ব। পাতার উপরের অংশ সবজে হলেও নিচের অংশের রং বেগুনি ও সবুজ। এই গাছে ফল ও ফুল ফোটে অক্টোবর থেকে জানুয়ারি মাসের মধ্যে।

লিপস্টিক ফুল

লিপস্টিক ফুল

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চিরসবুজ অরণ্যের মাঝেই সাধারণত এই প্রজাতির গাছগুলো বেড়ে ওঠে। আর্দ্র পরিবেশ এই গাছের অনুকূল। যে সে পরিবেশে একেবারেই নিজেদের মানিয়ে নিতে পারে না এই লিপস্টিক গাছ। আজওয়ান জেলায় মাঝেমধ্যেই ধস নামে। তাছাড়া জঙ্গল কেটে তৈরি হয় পিচের রাস্তা, কনক্রিটের ঘর-বাড়ি, বাজার। আবার ঝুম চাষও ব্যাপক পরিমাণে হয় এই জেলায়। এই সব বিষয়গুলো এই প্রজাতির গাছের জন্য একেবারেই প্রতিকূল। তাই সভ্যতার উন্নতির সঙ্গে আস্তে আস্তে হারিয়ে গিয়েছিল এই গাছও। এবার খানিকটা অপ্রত্য়াশিতভাবেই লিপস্টিক গাছের হদিশ পেলেন গবেষকরা।

এজেড এন বিডি ২৪/ রেজা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x