শনিবার, ২১ মে ২০২২, ১২:৪২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
২০ বছর পর আবারও বেন অ্যাফ্লেক-জেনিফার লোপেজের বাগদান রাজধানীর বিভিন্ন এলাকায় শেষ নেই চাঁদাবাজির তবুও ‘বদলি’ খেলোয়াড় তাইজুল! সাকিব আল হাসানের শাশুড়ি আর নেই অভিযুক্তকে আজীবন নিষিদ্ধের দাবি, চাহালকাণ্ডে ক্ষোভে ফুঁসছেন শাস্ত্রী টেকনাফে পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ১ ‘ভারতকে বেশি ভালোবাসলে, সেখানে চলে যান’, ইমরানকে মরিয়াম ভাগ্য নির্ধারণী অধিবেশনে অনুপস্থিত ইমরান খান বহ্নি চরিত্রে মিথিলার লুক খুলনায় ট্যাংকলরি শ্রমিকদের কর্মবিরতি সাময়িক স্থগিত ‘প্রেমের প্রস্তাবে’ রাজি না হওয়ায় ওসির মেয়েকে মারধর, মামলা দায়ের ডা. বুলবুল হত্যাকাণ্ড; চার পেশাদার ছিনতাইকারী গ্রেফতার মেয়েদের নিয়ে স্কুল থেকে ফেরা হলো না সাবিনার ‘রাজকুমার’ শাকিবের নায়িকা হচ্ছেন যুক্তরাষ্ট্রের কোর্টনি নিয়ম তো সবার জন্য এক মামা, ঋতুপর্ণাকে খোঁচা শ্রীলেখার?
লিচুর বাম্পার ফলন

লিচুর বাম্পার ফলন

নিজস্ব প্রতিনিধিঃ গাজীপুরের শ্রীপুরে রাতের বেলায় বাঁদুরের কবল থেকে লিচু রক্ষায় রাত জেগে পাহারা দেয়া, দিনের বেলায় পরিবারের সদস্যদের নিয়ে গাছ থেকে লিচু নামানো ও থোকা বাঁধাই করা পরে তা গাড়িতে করে স্থানীয় বাজারে নিয়ে যাওয়া। লিচুকে ঘিরে এমন ভাবে ব্যস্ত গাজীপুরের গ্রামের সাধারণ মানুষ। উঁচু চালা জমি সমৃদ্ধ গাজীপুরের রসালো লিচুর কদর রয়েছে দেশ জুড়েই। জেলা জুড়ে প্রায় অর্ধলাখ কৃষক এই লিচুকে ঘিরে অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে থাকেন। এবার প্রাকৃতিক দুর্যোগে শ্রীপুরের কিছু এলাকায় লিচুর ভালো ফলনের পথে প্রতিবন্ধকতা হলেও অন্যান্য এলাকায় ফলন হয়েছে অন্যবারের চেয়ে ভালো।  জৈষ্ঠ মাসের ভরা মৌসুমে এখন লিচুকে ঘিরেই এখন যত রকম ব্যস্ত গাঁয়ের কৃষাণ ও কৃষাণী।

কৃষি সম্প্রসারণ বিভাগের তথ্য মতে, গাজীপুর জেলার সবচেয়ে বেশী লিচুর আবাদ হয় শ্রীপুর উপজেলায়। এছাড়াও কাপাসিয়া, কালিগঞ্জ, কালিয়াকৈর ও গাজীপুর সদর উপজেলায় লিচুর আবাদ হলেও স্বাদের দিক দিয়ে শ্রীপুরের উৎপাদিত লিচুর ভিন্নতা থাকায় এর চাহিদাও বেশী। এবার জেলা জুড়ে ১৪৩৭ হেক্টর জমিতে লিচুর আবাদ হয়েছে। উৎপাদিত হয়েছে ২৭৩৭৫ মেট্রিকটন লিচু।

এদিকে প্রতিনিয়ত গাজীপুরের লিচুর চাহিদা বাড়ায় প্রতিবছরই জেলা জুড়ে সম্প্রসারণ হচ্ছে এই লিচু চাষ। এই চাষে কৃষকের রুচির ভিন্নতার সঙ্গে জাতেরও পরিবর্তন হয়। এখানে আবাদ হচ্ছে চায়না ৩, বোম্বাই ও পাতি লিচু।

শ্রীপুরের টেপিরবাড়ি গ্রামের লিচু চাষী আজমল হুদা জানান, এবার লিচু গাছে মুকুল আসার পর ঝড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে অনেক চাষী। আমাদের গ্রাম সহ পাশের কেওয়া গ্রামেও গাছ থেকে লিচু পাওয়া যায়নি। তবে অন্যান্য এলাকায় লিচুর ভালো ফলন হয়েছে। উৎপাদিত লিচুর ভালো দামও পাওয়া যাচ্ছে স্থানীয় বাজারগুলোতে। বাজারে এখন প্রতিটি লিচু বিক্রি হচ্ছে ১টাকা থেকে ৩টাকা দরে।

বারতোপা গ্রামের স্কুল শিক্ষক কবির হোসেন বলেন, ফলনের দিক দিয়ে এবার লিচুর বাম্বার ফলন হয়েছে। বাগানে উৎপাদিত লিচু কৃষক ও  ব্যবসায়ীরা বাগান থেকে সংগ্রহ করে বিক্রির জন্য নিয়ে যান স্থানীয় বাজারগুলোতে তবে অনেকে ভালো দাম পাওয়ার আশায় চলে যান রাজধানীতেও। জৈষ্ঠ মাস পুরোটা সময়ই লিচু পাওয়া যায়। এবার অন্যান্য সময়ের চেয়ে ভালো ফলন ও দাম পাওয়া যাচ্ছে।

রাজাবাড়ি গ্রামের লিচু চাষী আহাম্মদ আলী জানান, লিচু চাষ ঘিরেই তাদের অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হয়। এখানকার লিচুর কদর থাকায় দেশের বিভিন্ন এলাকার ব্যবসায়ীরা মকুল আসার সাথে সাথে বাগান কিনে নেন। তিনি এবার তার বাগানের ২০টি গাছের লিচু বিক্রি করেছেন লক্ষাধিক টাকায়।

দক্ষিন বারতোপা গ্রামের গৃহবধূ আকলিমা খাতুন জানান, তাদের ৩টি গাছ রয়েছে। তাই পরিবারের লোকজন নিয়ে নিজেরাই গাছ থেকে লিচু সংগ্রহ করে বাজারে বিক্রির জন্য নিয়ে যান। এবার শ্রীপুরের বাজারগুলোতে লিচু আসছে প্রচুর।

কাপাসিয়ার রানিগঞ্জ বাজারের লিচু ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন,লিচু গাছে পরিপক্ক হওয়ার পর বেশী দিন রাখা যায় না, লিচুর মৌসুমও হয় সংক্ষিপ্ত। একসময়ে সকল লিচু বাজারে আসায় আশানরুপ দাম পাওয়া যায় না। তাই লিচু সংরক্ষণে সরকার উদ্যোগ নিলে সবাই উপকৃত হত।

গাজীপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক মাহবুব আলম জানান, দেশের অন্যান্য এলাকায় লিচু উৎপাদিত হলেও গাজীপুরের লিচু রসালো ও স্বাদের ভিন্নতা থাকায় এর চাহিদাও বেশী। আমরা কয়েক বছর ধরে স্থানীয় কৃষকদের লিচু চাষ সম্প্রসারণে উদ্বুদ্ধ করায় প্রতিনিয়ত বাণিজ্যিকভাবে বাড়ছে লিচু চাষ। এবার জেলা জুড়েই লিচুর ভালো ফলন হয়েছে। ভোক্তা পর্যন্ত বিষমুক্ত লিচু পৌঁছার ব্যাপারে আমরা প্রথম থেকেই নজরদারী করেছি। এই লিচু চাষ থেকে কয়েককোটি টাকা আয়ের মাধ্যমে গাজীপুরের গ্রামীণ অর্থনীতির ভীত শক্তিশালী হচ্ছে।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x