শনিবার, ২১ মে ২০২২, ১১:৩৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
২০ বছর পর আবারও বেন অ্যাফ্লেক-জেনিফার লোপেজের বাগদান রাজধানীর বিভিন্ন এলাকায় শেষ নেই চাঁদাবাজির তবুও ‘বদলি’ খেলোয়াড় তাইজুল! সাকিব আল হাসানের শাশুড়ি আর নেই অভিযুক্তকে আজীবন নিষিদ্ধের দাবি, চাহালকাণ্ডে ক্ষোভে ফুঁসছেন শাস্ত্রী টেকনাফে পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ১ ‘ভারতকে বেশি ভালোবাসলে, সেখানে চলে যান’, ইমরানকে মরিয়াম ভাগ্য নির্ধারণী অধিবেশনে অনুপস্থিত ইমরান খান বহ্নি চরিত্রে মিথিলার লুক খুলনায় ট্যাংকলরি শ্রমিকদের কর্মবিরতি সাময়িক স্থগিত ‘প্রেমের প্রস্তাবে’ রাজি না হওয়ায় ওসির মেয়েকে মারধর, মামলা দায়ের ডা. বুলবুল হত্যাকাণ্ড; চার পেশাদার ছিনতাইকারী গ্রেফতার মেয়েদের নিয়ে স্কুল থেকে ফেরা হলো না সাবিনার ‘রাজকুমার’ শাকিবের নায়িকা হচ্ছেন যুক্তরাষ্ট্রের কোর্টনি নিয়ম তো সবার জন্য এক মামা, ঋতুপর্ণাকে খোঁচা শ্রীলেখার?
রংপুরে বনবিভাগের ৪৩ লাখ গাছের চারা রোপণ ও বিতরণ

রংপুরে বনবিভাগের ৪৩ লাখ গাছের চারা রোপণ ও বিতরণ

অনলাইন ডেস্কঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মদিন উপলক্ষে বন বিভাগ রংপুর অঞ্চলের ২২টি সংসদীয় আসন এলাকায় স্থানীয় সংসদ সদস্যদের মাধ্যমে এ বছর এক লাখের বেশি বিভিন্ন প্রজাতির গাছের চারা বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এছাড়া বনবিভাগ রংপুর বিভাগের ৫ জেলায় গত ৬ বছরে ৪৩ লাখের ওপর বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ ও বিতরণ করেছে। প্রায় ৬ কোটি টাকা উপকারভোগীদের মাঝে লভ্যাংশ বিতরণ করেছেন।

বনবিভাগ সূত্রে জানা গেছে, রংপুর, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার ৩৫ উপজেলায় বনবিভাগের সামাজিক বনায়নের কাজ চলছে। বনবিভাগের উদ্যোগে গত ৬ বছরে সুবিভাভোগীদের মাধ্যমে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করা হয়েছে ২৭ লাখ। এছাড়া ৩০ লাখ শহীদদের স্মরণে ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষির্কী উপলক্ষে গত বছর জনগণের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়েছে ১৬ লাখ ১৪ হাজার ৯৯০টি গাছের চারা। এই চারা জনগণ নিজেদের পছন্দের স্থানে রোপণ করেছে। স্টীপ বাগান সৃজন করেছে প্রায় দুই হাজার  কিলোমিটার। ব্লক বাগান করেছে ৩০০ হেক্টরের ওপর। এছাড়া উপকারভোগী ও অন্যান্যদের মাঝে বনায়নের প্রায় ৬ কোটি টাকা লভ্যাংশ বিতরণ করা হয়েছে।

বিভাগীয় বন কর্মকর্তা মো. মতলুবুর রহমান জানান, এই অঞ্চলে সামাজিক বনায়নে জনগণের মাঝে ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে। ৬ বছর আগের যে চারা লাগানো হয়েছে তা সঠিক রক্ষণাবেক্ষণে বেড়ে উঠতে শুরু করেছে।

রেঞ্জ কর্মকর্তা মোশারফ হোসেন জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবাষির্কী উপলক্ষে স্থানীয় সংসদ সদস্যদের মাধ্যমে এবং প্রকল্পের মাধ্যমে ১৭ লাখের বেশি পলদ, বনজ, ওষুধি গাছের চারা বিতরণ করা হয়েছে।

এজেড এন বিডি ২৪/ রামিম

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x