সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:২৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
মাস্ক পরা ও সামাজিক দূরত্বের বাধ্যবাধকতা তুলে নিল সৌদি নুসরাতের মামলা: অসংলগ্ন অনুমান আর কল্পনা মানুষের জীবনের থেকেও কি ধর্ম বড়, প্রশ্ন শ্রীলেখার স্ত্রীকে রেখে দশম শ্রেণির ছাত্রীকে বিয়ে করলেন শিক্ষক হাতির পিঠে চড়ে মনোনয়ন জমা সনাতন ধর্মাবলম্বীর সৎকারে এগিয়ে এলো মুসলিমরা আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম বগুড়ার অপু বিশ্বাস যেভাবে সিনেমার নায়িকা হলেন শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ শুরু বাংলাদেশের বাংলাদেশের সামনে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিল স্কটল্যান্ড মালিঙ্গাকে পেছনে ফেলে বিশ্ব রেকর্ড সাকিবের কাপাসিয়ায় ১১ ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রার্থী ৫০ জন লক্ষ্মীপুরে ৪ ইউপিতে চেয়ারম্যান পদে ২৮ জনের মনোনয়নপত্র দাখিল বাংলাদেশের দাপুটে বোলিংয়ে কোণঠাসা স্কটল্যান্ড
মাথায় কলার কাঁদি পড়তেই কোটিপতি শ্রমিক

মাথায় কলার কাঁদি পড়তেই কোটিপতি শ্রমিক

মজার গল্প ডেস্কঃ ন্যাড়ার মাথায় বেল পড়ে কি বিড়ম্বনায় পড়তে হয়েছিল তা আমরা সবাই জানি। কিন্তু কলার কাঁদি মাথায় পড়ে যদি কোটিপতি হওয়া যায়, তা কি জানেন? হ্যাঁ, এমনটাই হয়েছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে।

এক শ্রমিক মাথায় কলার কাঁদি নেয়, হঠাৎ মাথা থেকে কলার কাঁদি পড়ে জখম হন। তারপর তাকে হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা করানো হয়। আর সেই সঙ্গে মাথায় কলার কাঁদি পড়ার জরিমানা স্বরূপ কলাবাগানের মালিককে ক্ষতিপূরণ দিতে হলো পাঁচ লাখ ডলার।

জানা যায়, কুইনসল্যান্ডের কুকটাউনের পাশে একটি খেতে একটি গাছ থেকে কলা পাড়ার কাজ করছিল, জেইমি লংবটম নামে এক ব্যক্তি।তিনি ঐ খেতে মজদুর এর কাজ করছিলেন। মাথার উপর কাঁদি পড়ায় তিনি গুরুতর জখম হন।

তবে সেই জখমের পেছনে ঐ মজুরের কোনো রকম অপরাধ বা গাফিলতি ছিল না। তিনি আদালতে মামলা করেন এবং মজুরির দাবি ছিল, কোম্পানি এর জন্য দায়ী। তার কারণ, কোম্পানি কলা কাটার বিষয়ে তাদের সে রকম কোনো প্রশিক্ষণ দেয়নি। অথচ কাজে নামিয়ে দিয়েছে। কোম্পানির গাফিলতির বিরুদ্ধে মামলায় ঐ ব্যক্তির দাবি ছিল, বড় গাছ থেকে কীভাবে কলা পাড়তে হবে, তারা শেখায়নি।

এই মামলা নিয়ে কোর্টে জাস্টিস ক্যাথলিন হোমস জানিয়েছেন, গাছটি অস্বাভাবিক ভাবে লম্বা ছিল এবং কলাগাছের স্বাভাবিক দৈর্ঘ্যের চেয়ে বড় ছিল। ল্যান্ডবটম নিজের ডান কাঁধে কলার কাঁদি এবং গাছ ধরে নামার সময় নিজের ডান দিকে মাটিতে পড়ে যায়।

ঘটনার পর এই শ্রমিককে হাসপাতালে ভর্তি করাতে হয়। যার পর তিনি কাজে ফিরতে পারেননি। কোর্টের রায়ে জানানো, হয়েছে কলার ওজন সব মিলিয়ে প্রায় ৭০ কেজি ছিল। তারপর থেকে ঐ ব্যাক্তি কাজ করতে পারেননি। ভবিষ্যতেও এই ধরণের কাজের জন্য তিনি সক্ষম হবেন কি না, তা জানা যায়নি। ফলে তার ভবিষ্যৎ সুরক্ষা প্রয়োজন। তাই ক্ষতিপূরণ সঠিক সিদ্ধান্ত।

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© 2021, All rights reserved aznewsbd24
x