বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০১:১৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
‘খালেদা জিয়ার হিমোগ্লোবিন কমেছে’ সরকার যদি অবৈধই হয় তা হলে দাবি করছেন কেন: ফখরুলকে কাদের আইপিএলকে টেক্কা দিতে আসা টি২০ লিগে দল কিনল ম্যানইউ রাজশাহীতে সড়কে বাবা-ছেলেসহ প্রাণ হারালেন ৩ জন কারাগারে এইচএসসি পরীক্ষা দিচ্ছে জালিস মাহমুদ বাংলাদেশ ক্রিকেট দলের মানসিকতার উন্নতি করতে চান সাকিব ভিক্ষুকের মত নির্লজ্জ ভাবে পায়ে ধরে শুধুই শেয়ার টা ভিক্ষা চাচ্ছি আমিনবাজারে ছয় ছাত্র হত্যায় ১৩ জনের মৃত্যুদণ্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ: ভারতকে টপকে গেল পাকিস্তান খাগড়াছড়িতে জাতীয় পতাকা প্রদক্ষিণ শোভাযাত্রা যশোরে আনসার-ভিডিপি’র পতাকা র‌্যালি মাদারীপুরে আনসার ও ভিডিপির পতাকা র‍্যালি মানিকগঞ্জে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পতাকা র‌্যালি কক্সবাজারে যাত্রা শুরু হলো দেশের প্রথম উড়ন্ত রেস্টুরেন্টের টপ চারের একি হাল!
ভূত সেজে মৃত প্রিয়জনদের স্মরণের উৎসবে মেতেছে হাজারো মানুষ

ভূত সেজে মৃত প্রিয়জনদের স্মরণের উৎসবে মেতেছে হাজারো মানুষ

ফিচার ডেস্ক: বিশ্ব আজব সব রীতি-নীতিতে চলছে! যা আপনার বা আমার কাছে অবাক করা বিষয় তা হয়তো অন্যদের কাছে পরিচিত বিষয়! বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহ্য, সংস্কৃতি, রীতি-নীতিতে পার্থক্য থাকাটাই স্বাভাবিক।
তাই বলে এ কেমন আজব উৎসব যে, ভূত সেজে মৃত প্রিয়জনদের স্মরণ করে। তাও আবার একজন দুইজন নয় হাজারো মানুষ। হ্যাঁ, ঠিকই শুনেছেন!

এমনটাই আমেরিকায় পালিত হচ্ছে। যা অল সোলস ডে বা ডে অফ দ্য ডেড। এটি নভেম্বরের প্রথম দিকে পালন করা হয়। প্রিয়জনদের সমাধিতে শ্রদ্ধা জানানোর রেওয়াজ রয়েছে লাতিন আমেরিকার দেশগুলোতে।

ভারতে কালীপুজোর ঠিক আগের দিন পালিত হয় ভূতচতুর্দশী। দীপান্বিতা অমাবস্যার আগের রাতে বংশের চোদ্দ পুরুষের উদ্দেশ্যে চোদ্দ প্রদীপ জ্বালিয়ে শ্রদ্ধা জানান ভারতীয়রা। এই দিনে চোদ্দ শাক ভাজা খাওয়ারও রেওয়াজ রয়েছে বাঙালিদের মধ্যে।

অনেকটা ভূতচতুর্দশী মতোই লাতিন আমেরিকার মেক্সিকো, স্পেনে ধুমধাম করে পালিত হয় অল সোলস ডে বা ডে অফ দ্য ডেড। প্রতি বছর নভেম্বর মাসের প্রথম দিকে লাতিন আমেরিকার মেক্সিকো, স্পেনে পালিত হয় এই দিনটি। শোনা যায়, লাতিন আমেরিকার দেশগুলোতে মৃত প্রিয়জনদের স্মরণের এই রেওয়াজ (যা অল সোলস ডে বা ডে অফ দ্য ডেড নামে পরিচিত) প্রায় হাজার বছরের পুরোনো।

নভেম্বরের প্রথম দিকে মেক্সিকো, স্পেনের বাসিন্দারা প্রথমে পরিবারের প্রিয়জনদের সমাধিতে শ্রদ্ধা জানিয়ে তার পর বিচিত্র সাজে সেজে মেতে ওঠেন উত্সদবে। নভেম্বরের প্রথম দিকে মেক্সিকো, স্পেনের হাজার হাজার বাসিন্দারা অদ্ভুত মেকআপ আর পোশাকে নিজেরাই ভূত, কঙ্কাল সেজে যোগ দেন ম্যাকাব্রেলি প্যারেডে। লাতিন আমেরিকার দেশগুলোর মতো অস্ট্রিয়াতেও ৩০ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত টানা এক সপ্তাহ পালিত হয় অল সোলস উইক। যদিও এই উৎসবের স্থানীয় নাম সেলিনোচে।

সেলিনোচে পালনের রীতি হলো, পরিবারের মৃত প্রিয়জনদের আত্মার উদ্দেশ্যে টেবিলের ওপর খাবার, পানি রেখে আলো জ্বালিয়ে ঘুমাতে যান অস্ট্রিয়ানরা। নভেম্বরের এই সময়টায় ভারতের মতো বিশ্বের বিভিন্ন দেশেই মৃত প্রিয়জনদের স্মরণের রেওয়াজ রয়েছে ভিন্ন ভিন্ন নামে।

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© 2021, All rights reserved aznewsbd24
x