শনিবার, ২১ মে ২০২২, ১১:২৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
২০ বছর পর আবারও বেন অ্যাফ্লেক-জেনিফার লোপেজের বাগদান রাজধানীর বিভিন্ন এলাকায় শেষ নেই চাঁদাবাজির তবুও ‘বদলি’ খেলোয়াড় তাইজুল! সাকিব আল হাসানের শাশুড়ি আর নেই অভিযুক্তকে আজীবন নিষিদ্ধের দাবি, চাহালকাণ্ডে ক্ষোভে ফুঁসছেন শাস্ত্রী টেকনাফে পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ১ ‘ভারতকে বেশি ভালোবাসলে, সেখানে চলে যান’, ইমরানকে মরিয়াম ভাগ্য নির্ধারণী অধিবেশনে অনুপস্থিত ইমরান খান বহ্নি চরিত্রে মিথিলার লুক খুলনায় ট্যাংকলরি শ্রমিকদের কর্মবিরতি সাময়িক স্থগিত ‘প্রেমের প্রস্তাবে’ রাজি না হওয়ায় ওসির মেয়েকে মারধর, মামলা দায়ের ডা. বুলবুল হত্যাকাণ্ড; চার পেশাদার ছিনতাইকারী গ্রেফতার মেয়েদের নিয়ে স্কুল থেকে ফেরা হলো না সাবিনার ‘রাজকুমার’ শাকিবের নায়িকা হচ্ছেন যুক্তরাষ্ট্রের কোর্টনি নিয়ম তো সবার জন্য এক মামা, ঋতুপর্ণাকে খোঁচা শ্রীলেখার?
ভালোবাসা দিবসে গদখালীতে ১৫ কোটি টাকার ফুল বিক্রি

ভালোবাসা দিবসে গদখালীতে ১৫ কোটি টাকার ফুল বিক্রি

অনলাইন ডেস্কঃ মাঘের শীত কমতেই বাতাসে গুনগুন, এসেছে ফাগুন। সব বয়সী মানুষের মনে উৎসবের রঙ। প্রকৃতি সেজেছে অপরূপ সাজে। গাছে গাছে ফুল। যেখানে মৌমাছি-প্রজাপতি খেলা করে। বসন্ত বরণে প্রস্তুত সবকিছু। বাহারি ফুলের মেলায় রঙিন বাংলাদেশের ফুলের রাজধানী হিসেবে পরিচিত যশোরের গদখালী বাজার। এরই মধ্যে ভালোবাসা দিবস উপলক্ষে এই বাজারে ১৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। লক্ষ্য এখন ২০ কোটি ছাড়িয়ে যাওয়ার।

কবি সুভাষ মুখোপাধ্যায় লিখেছিলেন, “ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত। শান-বাঁধানো ফুটপাথে পাথরে পা ডুবিয়ে এক কাঠখোট্টা গাছ কচি কচি পাতায় পাঁজর ফাটিয়ে হাসছে।”

যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী-পানিসারায় ফেব্রুয়ারি মাস ধরেই চলছে ফুল উৎসব। মাঠ পেরিয়ে স্থানীয় বাজার, বাজার থেকে রাজধানীতে যাচ্ছে ফুল। করোনাকালে ফুলের যে মন্দাভাব ছিল, এই মাসের বিকিকিনিতে অনেকখানি পুষিয়ে নিয়েছেন চাষিরা। তাদের ভাষ্যমতে, ফুল বেচাকেনা এভাবে চললে ২০ কোটি টাকা ছাড়িয়ে যাবে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্ত ঘিরে গদখালী ও পানিসারা বাজার এলাকা মানুষের পদভারে মুখরিত। দেশের বিভিন্ন স্থান থেকে মানুষজন সেখানে ভিড় করছেন। ফুলের এই রাজধানীতে এবছর নতুন সংযোজন হয়েছে টিউলিপ আর লিলিয়াম। নিজ সৌন্দর্যে উদ্ভাসিত এই ফুল মানুষের ভালবাসায় রঙিন হয়ে উঠেছে।

রবিবার (১৩ ফেব্রুয়ারি) সকালে পানিসারা এলাকায় দেখা গেছে, বিভিন্ন ফুলের দোকান ও বাগানে তরুণ-তরুণীর ভিড়। দোকানে রাখা ফুলের মালা যে যার পছন্দমতো কিনছেন। প্রতিটি মালার দাম ফুলভেদে ১০০ থেকে ১৫০ টাকা বিক্রি হচ্ছে। দাম বাড়তি হলেও সেদিকে নজর নেই ফুলপ্রেমীদের। বরং ভালোবাসার মানুষটিকে খুশি করাই সবার লক্ষ্য।

পানিসারা মোড়ের ফুল ব্যবসায়ী মো. তারেক রহমান বলেন, প্রায় দুই লাখ টাকার ফুল রয়েছে দোকানে। বসন্ত বরণ ও বিশ্ব ভালোবাসা দিবসকে সামনে রেখে সব ধরনের ফুল রেখেছি দোকানে। প্রচুর ক্রেতা আসছেন। বেচাকেনা জমে উঠেছে। সব ফুল বিক্রি হবে।

একই স্থানের আরেক ফুল ব্যবসায়ী সুমন আহমেদ বলেন, গতবারের চেয়ে এবার একটু বেশি ফুল দোকানে রেখেছি। সাধারণত যুগলরাই বেশি আসছেন। অনেকেই পরিবার নিয়ে আসছেন। যে যার পছন্দমতো ফুল কিনছেন। তবে অন্যান্য ফুলের তুলনায় গোলাপের দাম বেশি। আমরা প্রতি পিস ২০ টাকা বিক্রি করছি। ভালোবাসা দিবসে ৬০ হাজার টাকার ফুল বিক্রির টার্গেট রয়েছে আমার।

জানতে চাইলে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, ‘৮ ফেব্রুয়ারি থেকে মূলত আমাদের এখানকার ফুলের বাজার জমজমাট। ভালোবাসা দিবস ঘিরে রবিবার (১৩ ফেব্রুয়ারি) পর্যন্ত ১৫ কোটি টাকার ফুল বিক্রি হয়েছে। বিক্রির এই ধারা অব্যাহত থাকলে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ২০ কোটি ছাড়িয়ে যাবে বলে আশা করছি।’

রবিবার গদখালী বাজারে গোলাপ (সাধারণ) ১০০ পিস বিক্রি হয়েছে এক হাজার ৬০০ থেকে এক হাজার ৮০০ টাকা, চায়না গোলাপ তিন হাজার টাকা, রজনীগন্ধা এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা, গ্লাডিওলাস ৬০০ থেকে এক হাজার ৫০০ টাকা, জারবেরা এক হাজার ২০০ থেকে এক হাজার ৮০০ টাকা, এক হাজার গাঁদা ফুল ৬০০ থেকে ৭০০ টাকা বিক্রি হচ্ছে। ফুলের এই চড়া দামে খুশি চাষি ও ব্যবসায়ীরা।

এজেড এন বিডি ২৪/ তমা

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x