বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১২:৪৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
টেস্ট চ্যাম্পিয়নশিপ: ভারতকে টপকে গেল পাকিস্তান খাগড়াছড়িতে জাতীয় পতাকা প্রদক্ষিণ শোভাযাত্রা যশোরে আনসার-ভিডিপি’র পতাকা র‌্যালি মাদারীপুরে আনসার ও ভিডিপির পতাকা র‍্যালি মানিকগঞ্জে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর পতাকা র‌্যালি কক্সবাজারে যাত্রা শুরু হলো দেশের প্রথম উড়ন্ত রেস্টুরেন্টের টপ চারের একি হাল! লাইসেন্সের মেয়াদ না থাকায় পুলিশ সদস্যকে ৫ হাজার টাকা জরিমানা সমুদ্রে ডাকাতি, উপকূলে মোবাইল ব্যাংকিংয়ে মুক্তিপণ আদায় তারামন বিবির মৃত্যুবার্ষিকীতে নেই কোনো সরকারি কর্মসূচি জাহাঙ্গীর আলম কি আওয়ামী লীগে একজনই? বাংলাদেশের পঞ্চাশে বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের প্রাসঙ্গিকতা পথশিশুদের নিয়ে এম এ রশিদের গান ডিসেম্বর বাঙালির আনন্দ-গৌরবের মাস ‘উচ্ছৃঙ্খল ছাত্র ও জনতা’র নামে পুলিশের মামলা, আসামি ৮০০
বাংলাদেশের হাইকমিশনার সাফল্যের গল্প শোনালেন নাইজেরিয়ার শিক্ষার্থীদের

বাংলাদেশের হাইকমিশনার সাফল্যের গল্প শোনালেন নাইজেরিয়ার শিক্ষার্থীদের

নিউজ ডেস্কঃ নাইজেরিয়ার শিক্ষার্থীদের বাংলাদেশের সাফল্যের গল্প শোনালেন হাইকমিশনার মো. শামীম আহসান। বাংলাদেশ সম্পর্কে জানার উদ্দেশ্যে দেশটির রাজধানী আবুজার গ্রাতেম মন্টেসরি স্কুল, কুবুয়া’র শিক্ষার্থীরা ১০ জুন বাংলাদেশ হাইকমিশন পরিদর্শন করে। ১৮ সদস্যের দলে ১৪ জন বিভিন্ন গ্রেডের ছাত্র-ছাত্রী ও প্রধান শিক্ষকসহ ৪ জন শিক্ষক উপস্থিত ছিলেন। হাইকমিশনার মো. শামীম আহসান, এনডিসি, স্কুলের টিমকে স্বাগত জানান। তিনি তার বক্তব্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, উন্নয়ন অভিযাত্রা, সাম্প্রদায়িক সম্প্রীতিসহ আন্তর্জাতিক ক্ষেত্রে গঠনমূলক ভূমিকার কথা তুলে ধরেন।  সংগীত, ক্রীড়া, খাবার, ফুটবল ও ক্রিকেটসহ বিভিন্ন বিষয়ে বাংলাদেশের মানুষদের অনুরাগ এর কথা তুলে ধরতে গিয়ে ঐতিহ্যগত ভাবে সহিষ্ণু মনোভাব, ধর্মনিরপেক্ষ চেতনা এবং শান্তির প্রতি তাদের অঙ্গীকারের কথাও তুলে ধরেন।

বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে ঔপনিবেশিক শাসনে থাকার সাধারণ অতীত ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে মিলের কথা তুলে ধরতে গিয়ে দুদেশের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরেন হাইকমিশনার। পরে বাংলাদেশের উপরে একটি প্রামাণ্য চিত্র দেখানো হয় যা তাদের মনোযোগ আকর্ষণ করে। এরপরে আহসান কৌতূহলী ছাত্র-ছাত্রীদের অনেক প্রশ্নের জবাব দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ কিভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বপ্ন ʿসোনার বাংলা’ গঠনে দ্রুত এগিয়ে যাচ্ছে এবং রোল মডেল হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়েছে তা জেনে তারা খুব উৎসাহিত বোধ করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর রচিত অসমাপ্ত আত্মজীবনী’সহ আরো কিছু পুস্তক হাইকমিশনার স্কুলের গ্রন্থাগারের জন্য হস্তান্তর করেন। এছাড়াও তিনি শিক্ষকসহ সমস্ত ছাত্র-ছাত্রীদের হাতে উপহার হিসেবে বাংলাদেশের স্যুভেনির এবং প্রকাশনা সামগ্রী তুলে দেন।

স্কুলের প্রধান শিক্ষক কানমি ওদুকালে হাইকমিশনকে তথ্য সমৃদ্ধ চমৎকার আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং যে এধরনের উদ্যোগ দু’দেশের জনগণের মধ্যে গভীরতর সম্পর্ক তৈরীর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অভিমত প্রকাশ করেন। শেষে অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারে আপ্যায়িত করা হয়। উল্লেখ্য, নাইজেরিয়ার ছাত্র-ছাত্রীদের সফর অত্র হাইকমিশন ২০১৬ সালে খোলার পরে এটিই প্রথম এবং বাংলাদেশকে নাইজেরিয়াতে ইতিবাচকভাবে ব্রান্ডিং করার ক্ষেত্রে জনকূটনীতি কার্যক্রমের অংশ হিসেবে উক্ত ছাত্র-ছাত্রীদের মিশনে স্বাগত জানানো হয়।

এজেড এন বিডি ২৪/ রাকিব

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© 2021, All rights reserved aznewsbd24
x