সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:৩৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
মাস্ক পরা ও সামাজিক দূরত্বের বাধ্যবাধকতা তুলে নিল সৌদি নুসরাতের মামলা: অসংলগ্ন অনুমান আর কল্পনা মানুষের জীবনের থেকেও কি ধর্ম বড়, প্রশ্ন শ্রীলেখার স্ত্রীকে রেখে দশম শ্রেণির ছাত্রীকে বিয়ে করলেন শিক্ষক হাতির পিঠে চড়ে মনোনয়ন জমা সনাতন ধর্মাবলম্বীর সৎকারে এগিয়ে এলো মুসলিমরা আবারও বাড়ছে ভোজ্যতেলের দাম বগুড়ার অপু বিশ্বাস যেভাবে সিনেমার নায়িকা হলেন শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ স্কটল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ শুরু বাংলাদেশের বাংলাদেশের সামনে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিল স্কটল্যান্ড মালিঙ্গাকে পেছনে ফেলে বিশ্ব রেকর্ড সাকিবের কাপাসিয়ায় ১১ ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রার্থী ৫০ জন লক্ষ্মীপুরে ৪ ইউপিতে চেয়ারম্যান পদে ২৮ জনের মনোনয়নপত্র দাখিল বাংলাদেশের দাপুটে বোলিংয়ে কোণঠাসা স্কটল্যান্ড
ফরাসি সিনেমায় অবমাননাকর মন্তব্য সরাতে পদক্ষেপ নেওয়ার আহ্বান

ফরাসি সিনেমায় অবমাননাকর মন্তব্য সরাতে পদক্ষেপ নেওয়ার আহ্বান

অনলাইন ডেস্কঃ সদ্য মুক্তিপ্রাপ্ত ফরাসি চলচ্চিত্র ‘লাস্ট মার্সেনারি’ সিনেমায় মেড ইন বাংলাদেশ নিয়ে অবমাননাকর মন্তব্য সংশোধনের জন্য পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ।

বুধবার (৮ সেপ্টেম্বর) প্যারিস দূতাবাসে নিযুক্ত রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বরাবর চিঠি পাঠিয়ে এ অনুরোধ জানান সংগঠনটির সভাপতি ফারুক হাসান।

চিঠিতে রাষ্ট্রদূতের প্রতি অনুরোধ জানিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, বিগত বছরগুলোতে ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের একটি ইতিবাচক দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্ক নিশ্চিত করতে আপনার সার্বক্ষণিক সমর্থন প্রদান ও প্রচেষ্টার জন্য আমরা কৃতজ্ঞ। ব্যবসা, অর্থনীতি আর সামাজিক বিষয়গুলোতে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যকার সম্পর্ক কয়েক দশক ধরেই বিরাজমান।

তিনি বলেন, আপনার এই সমর্থন দেওয়ার বিষয়টিকে সামনে রেখে ২০২১ সালের ৯ আগস্ট একটি গুরুত্বপূর্ণ বিষয়ে আপনাকে চিঠি (কপি সংযুক্ত) দিয়েছিলাম। চিঠিতে একটি বিষয়, যেটা বাংলাদেশি হিসেবে আমাদের হৃদয় ভেঙে দিয়েছে, তা উপস্থাপন করেছিলাম। ডেভিড শ্যারন পরিচালিত ‘লাস্ট মার্সেনারি’ নামে সদ্য মুক্তিপ্রাপ্ত ফরাসি সিনেমায় মেড ইন বাংলাদেশ নিয়ে অবমাননাকর মন্তব্য ছিল।

চিঠিতে বলা হয়েছে, মেইড ইন বাংলাদেশ শুধু আমাদের জাতির জন্য গর্বের বিষয়, তা নয়; তার চেয়েও এর বিস্তৃতি আরও ব্যাপক। এর মধ্য দিয়ে জাতি হিসেবে আমাদের গৌরবময় আত্মপ্রকাশ ঘটেছে। মেইড ইন বাংলাদেশ’র মূল লক্ষ্য দেশের ব্র্যান্ডিং। লাখো প্রাণের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে। এই স্বাধীনতা অর্জনের ৫০ বছরের ধারাবাহিকতায় পোশাকশিল্প আজ বাংলাদেশের অর্থনীতিতে অন্যতম চালিকাশক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। গত তিন দশক ধরে অর্থনীতির অন্যান্য খাতগুলোতেও এই শিল্পের সরব পদচারণা প্রশংসিত হয়েছে।

আমরা আমাদের তৈরি পোশাকশিল্পকে সকল দিক থেকে নিরাপদ, সুরক্ষিত, সবুজ ও টেকসই করার জন্য সব প্রতিকূলতার বিরুদ্ধে দাঁড়িয়েছি। সুরক্ষার জন্য সব নিরাপত্তা মান নিশ্চিত করেছি ও সেরা ব্যবসায়িক অনুশীলনগুলোর সঙ্গে যুক্ত হয়েছি। তাই এসব ঘটনাগুলোর মাঝে যখন কোভিড-১৯ বিশ্বব্যাপী ব্যবসা-বাণিজ্যের প্রতিটি খাতকে বিপর্যস্ত করে চলেছে, বাংলাদেশের পোশাকশিল্প কোভিড-১৯ মোকাবিলা করে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টায় লিপ্ত, আন্তর্জাতিক বাজার তার স্বাভাবিক গতি ফিরে পাওয়ার পথে রয়েছে, তখন আমাদের নিজস্ব ব্র্যান্ড নিয়ে এ ধরনের অযৌক্তিক ও আপত্তিকর মন্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

চিঠিতে আরও উল্লেখ করা হয়েছে, আমরা নেটফ্লিক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ও চলচ্চিত্রের পরিচালককে আমাদের এই উদ্বেগের বিষয়টি জানিয়েছিলাম। কিন্তু দুঃখের বিষয় হলো- তাদের কাছ থেকে এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাইনি। চলচ্চিত্রটি এখনও নেটফ্লিক্সের প্লে-লিস্টে আছে এবং চলচ্চিত্র থেকে সেই আপত্তির সংলাপগুলোও সরিয়ে ফেলা হয়নি। আমরা বিশ্বে পোশাকশিল্পকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছি। তাই পোশাকশিল্প নিয়ে অবমাননাকর মন্তব্য আমাদের ব্যথিত করেছে। আমরা এর নিন্দা জানাই ও আপনার মাধ্যমে ফরাসি সরকার ও চলচ্চিত্র সংশ্লিষ্টদেরকে প্রশ্নবিদ্ধ সংলাপটি অবিলম্বে অপসারণের জন্য পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানাই।

এজেড এন বিডি ২৪/ রামিম

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© 2021, All rights reserved aznewsbd24
x