বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০২:৫৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
এসি বিস্ফোরণের কারণ ও রক্ষা পেতে করণীয় উপহার নিয়ে অভিযুক্ত স্যামুলেস নিউজিল্যান্ডকে হুমকি দিয়েছে ভারত, দাবি পাকিস্তানের তথ্যমন্ত্রীর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের আনন্দ মিছিল একটুতেই অসুস্থ হচ্ছেন? এর জন্য দায়ী যে পাঁচটি বদভ্যাস দেশের লাখ লাখ তরুণদের স্বপ্ন জাগিয়েছেন শেখ হাসিনা: ওবায়দুল কাদের কীটনাশক দিয়ে ৭২টি ঘুঘু-কবুতর হত্যার ঘটনায় থানায় অভিযোগ সিরাজগঞ্জে ২০ লাখ টাকার হেরোইনসহ মাদক ব্যবসায়ী আটক ই-অরেঞ্জ গ্রাহকদের মিছিলে পুলিশের লাঠিচার্জ ব্যাঙের ছবিতে লুকিয়ে আছে ঘোড়া, খুঁজে বের করতে পারবেন? এক ডালেই সাড়ে ৮০০ টমেটো, গিনেস বুকে নাম স্মার্ট পোশাক না পরলে ঢোকা যাবে না রেস্তোরাঁয় রোজীর বাহারি অফার: একা গেলে ১৮ লাখ, সপরিবারে ২৩ লাখ কাউন্সিলর চিত্তরঞ্জনের বিরুদ্ধে মামলার এজাহারে যা বললেন ভুক্তভোগী নারী ছাত্রলীগের আনন্দ মিছিল
নরওয়েতে সমাজতন্ত্রের জয়

নরওয়েতে সমাজতন্ত্রের জয়

আন্তর্জাতিক ডেস্কঃ নরওয়ের ভোটাররা সোমবার (১৩ সেপ্টেম্বর) তাদের রক্ষণশীল প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করে। ওইদিন  দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দীর্ঘ আট বছর পর রক্ষণশীল ডানপন্থী দলের প্রধান এবং নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গকে তার ক্ষমতা ছাড়তে হলো। কারণ নরওয়ের সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে লেবার পার্টির প্রধান জোনাস গহর স্টোর শপথ নিতে যাচ্ছেন।

লেবার পার্টি, সমাজতান্ত্রিক বাম দল এবং সেন্টার পার্টি নিয়ে গঠিত জোট সংসদের মোট ১৬৯টি আসনের মধ্যে মোট ৮৯টি আসন জয় লাভ করে সংসদে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে।

ভোটগ্রহণ শেষ হওয়ার মাত্র ঘণ্টা দু’য়েক পরে সোমবার গভীর রাতে রক্ষণশীল ডানপন্থী দলের নেতা প্রধানমন্ত্রী এরনা সোলবার্গ পরাজয় স্বীকার করেন এবং আট বছর ক্ষমতায় থাকার পর তিনি স্থানীয় সময় রাত ১১টায় জোনাস গহর স্টারকে ফোন করে তার নির্বাচনী জয়ের জন্য অভিনন্দন জানান।

উল্লেখ্য, এবারের নির্বাচনে জয়ী লেবার পার্টি ২০১৭ সালের নির্বাচনে পেয়েছিল ২৭.৪ শতাংশ ভোট যা এবারের নির্বাচনে প্রাপ্ত ভোটের চেয়ে প্রায় ১ শতাংশ বেশি। অপরদিকে ক্ষমতাসীন রক্ষনশীল ডানপন্থী দল গতবারের চেয়ে এবার প্রায় ৫ শতাংশ ভোট কম পাওয়ায় ক্ষমতায় যেতে ব্যর্থ হয়।

এবার মোট ১০টি দল বিভিন্ন সংখ্যক আসন নিয়ে নরওয়ের জাতীয় সংসদে (স্টুরটিং) জায়গা করে নিয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ৯টায় নরওয়েজিয়ান নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী লেবার পার্টি ২৬.৪ শতাংশ, রক্ষণশীল ডানপন্থী দল ২০.৫ শতাংশ, সেন্টার পার্টি ১৩.৬ শতাংশ, প্রগতি পার্টি ১১.৭ শতাংশ, সমাজতান্ত্রিক বাম দল ৭.৫ শতাংশ, লাল দল ৪.৭ শতাংশ, বাম দল ৪.৫ শতাংশ, ক্রিশ্চিয়ান পিপলস পার্টি ৩.৮ শতাংশ, গ্রিন পার্টি ৩.৮ শতাংশ এবং পেসেন্টফোকাস নামের দলটি ০.২ শতাংশ ভোট পেয়েছে।

সুইডেনে সংসদে আসন পেতে হলে প্রতিটি দলকে মোট ভোটের ন্যূনতম ৪ শতাংশ ভোট পেতে হয়। তবে প্রতিবেশী দেশ নরওয়ের ক্ষেত্রে সে আইন প্রযোজ্য নয়। ৪ শতাংশের চেয়ে কম ভোট পেলেও নরওয়ের ছোট দলগুলো সেদেশের সংসদে আসন লাভ করতে পারে।

এছাড়াও নরওয়ের নির্বাচনে মোট ১১টি নির্বাচনী জেলা থেকে সংসদের ১৬৯টি আসনের মধ্যে ১৫০টি আসনে সরাসরি নির্বাচিত হয়ে আসতে হয়। বাকি ১৯টি আসন সরকার গঠনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

নির্বাচনে জয়ী হয়ে নরওয়ের ভবিষ্যত নতুন প্রধানমন্ত্রী লেবার পার্টির প্রধান জোনাস গহর স্টোর বলেন, আজ আমি এমন একটি দলকে নেতৃত্ব দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করতে চাই, যারা দলের কর্মী বাহিনীতে যোগ দিয়ে অবিশ্বাস্যভাবে লড়াই করে জয় ছিনিয়ে এনেছে।

সূত্র: নিউইয়র্ক টাইমস

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© 2021, All rights reserved aznewsbd24
x