শনিবার, ২১ মে ২০২২, ১১:১৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
২০ বছর পর আবারও বেন অ্যাফ্লেক-জেনিফার লোপেজের বাগদান রাজধানীর বিভিন্ন এলাকায় শেষ নেই চাঁদাবাজির তবুও ‘বদলি’ খেলোয়াড় তাইজুল! সাকিব আল হাসানের শাশুড়ি আর নেই অভিযুক্তকে আজীবন নিষিদ্ধের দাবি, চাহালকাণ্ডে ক্ষোভে ফুঁসছেন শাস্ত্রী টেকনাফে পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ১ ‘ভারতকে বেশি ভালোবাসলে, সেখানে চলে যান’, ইমরানকে মরিয়াম ভাগ্য নির্ধারণী অধিবেশনে অনুপস্থিত ইমরান খান বহ্নি চরিত্রে মিথিলার লুক খুলনায় ট্যাংকলরি শ্রমিকদের কর্মবিরতি সাময়িক স্থগিত ‘প্রেমের প্রস্তাবে’ রাজি না হওয়ায় ওসির মেয়েকে মারধর, মামলা দায়ের ডা. বুলবুল হত্যাকাণ্ড; চার পেশাদার ছিনতাইকারী গ্রেফতার মেয়েদের নিয়ে স্কুল থেকে ফেরা হলো না সাবিনার ‘রাজকুমার’ শাকিবের নায়িকা হচ্ছেন যুক্তরাষ্ট্রের কোর্টনি নিয়ম তো সবার জন্য এক মামা, ঋতুপর্ণাকে খোঁচা শ্রীলেখার?
করোনাকালের এসএসসিতে রেকর্ড গড়লো যশোর বোর্ড

করোনাকালের এসএসসিতে রেকর্ড গড়লো যশোর বোর্ড

অনলাইন ডেস্কঃ করোনাকালের এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি অতীতের সব রেকর্ড ভেঙেছে। এ বছর এই বোর্ডে পাসের হার ৯৩ দশমিক ০৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন শিক্ষার্থী।

এর আগে ২০১৩ সালে সর্বোচ্চ পাসের হার ছিল ৯২ দশমিক ৬৪ ভাগ। আর গতবছরই সবেচেয়ে বেশি ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছিল। বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এ চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৭৮ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৪৩৯ জন। পাসের হার ৯৩ দশমিক ০৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১৬ হাজার ৪৬১ জন।

গত বছর এই বোর্ড থেকে পাসের হার ছিল ৮৭ দশমিক ৩১ ভাগ ও জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৭৬৪ জন শিক্ষার্থী। সে অনুযায়ী গতবছরের চেয়ে এ বছর যশোর বোর্ড থেকে ২ হাজার ৬৯৭ জন শিক্ষার্থী বেশি জিপিএ-৫ পেয়েছে। আর পাসের হার ৫ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, গত বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৪০ হাজার ২৪৩ জন। পাসের হার ছিল ৮৭ দশমিক ৩১ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৭৬৪ জন।

আর ২০১৯ সালে যশোর বোর্ডে মোট ১ লাখ ৮২ হাজার ৩১০ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ৬৫ হাজার ৬৮৮ জন। পাসের হার ছিল ৯০ দশমিক ৮৮ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৯৪৮ জন।

তবে রেকর্ড পাসের হার ছিল ২০১৬ সালে। ওই বছর ১ লাখ ৪৮ হাজার ৬৪ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৩৫ হাজার ৯৯৪ জন উত্তীর্ণ হয়েছিল। পাসের হার ছিল ৯১ দশমিক ৮৫ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ৪৪৪।

২০১৩ সালে যশোর বোর্ড থেকে ১ লাখ ১৮ হাজার ৩২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ৯ হাজার ৬১৯ জন উত্তীর্ণ হয়েছিল। পাসের হার ছিল ৯২ দশমিক ৬৪ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৯ হাজার ১০১ জন শিক্ষার্থী। এবারের আগে স্মরণকালের মধ্যে ২০১৩ সালেই যশোর বোর্ড পাসের হারে শ্রেষ্ঠ ফলাফল অর্জন করেছিল।

সূত্র মতে, প্রতিবছরের মতো এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে ৩৭ হাজার ২৮৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩৬ হাজার ৪২৯ জন। জিপিএ-৫ পেয়েছে ১৪ হাজার ২২৪ জন।

জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে মেয়েরা। সর্বোচ্চ এ ফল অজর্নকারীদের মধ্যে ৬ হাজার ৯৫৮ জন ছাত্র ও ৭ হাজার ২৬৬ জন ছাত্রী। এই বিভাগে পাসের হার ৯৭ দশমিক ৭০ ভাগ।

বোর্ডে পাসের হারে বিজ্ঞানের পরেই রয়েছে ব্যবসায় শিক্ষা বিভাগ। এই বিভাগ থেকে ২৬ হাজার ৩২৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২৫ হাজার ৬১৪ জন। পাসের হার ৯৭ দশমিক ২৯ ভাগ। এই বিভাগ থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে ৮৬৮ জন। এদের মধ্যে ছাত্র ২৭৭ ও ছাত্রী ৫৯১।

এছাড়া মানবিক বিভাগ থেকে ১ লাখ ১৫ হাজার ১৮২ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১ লাখ ৪ হাজার ৩৯৬ জন। পাসের হার ৯০ দশমিক ৬৪ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৩৬৯ জন। এদের মধ্যে ছাত্র ২৩৭ ও ছাত্রী ১ হাজার ১৩২ জন।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানিয়েছেন, করোনা প্রাদুর্ভাবের কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা হয়েছে। পাশাপাশি বাংলা, ইংরেজি, গণিত, আইসিটি পরীক্ষা হয়নি। জেএসসি’র ফল অনুযায়ী ওই বিষয়গুলো মূল্যায়ন করা হয়েছে। এসব মিলিয়েই শিক্ষার্থীরা ভালো ফল করেছে।

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x