শনিবার, ২১ মে ২০২২, ১১:১৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
২০ বছর পর আবারও বেন অ্যাফ্লেক-জেনিফার লোপেজের বাগদান রাজধানীর বিভিন্ন এলাকায় শেষ নেই চাঁদাবাজির তবুও ‘বদলি’ খেলোয়াড় তাইজুল! সাকিব আল হাসানের শাশুড়ি আর নেই অভিযুক্তকে আজীবন নিষিদ্ধের দাবি, চাহালকাণ্ডে ক্ষোভে ফুঁসছেন শাস্ত্রী টেকনাফে পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ১ ‘ভারতকে বেশি ভালোবাসলে, সেখানে চলে যান’, ইমরানকে মরিয়াম ভাগ্য নির্ধারণী অধিবেশনে অনুপস্থিত ইমরান খান বহ্নি চরিত্রে মিথিলার লুক খুলনায় ট্যাংকলরি শ্রমিকদের কর্মবিরতি সাময়িক স্থগিত ‘প্রেমের প্রস্তাবে’ রাজি না হওয়ায় ওসির মেয়েকে মারধর, মামলা দায়ের ডা. বুলবুল হত্যাকাণ্ড; চার পেশাদার ছিনতাইকারী গ্রেফতার মেয়েদের নিয়ে স্কুল থেকে ফেরা হলো না সাবিনার ‘রাজকুমার’ শাকিবের নায়িকা হচ্ছেন যুক্তরাষ্ট্রের কোর্টনি নিয়ম তো সবার জন্য এক মামা, ঋতুপর্ণাকে খোঁচা শ্রীলেখার?
কবুতরের দাম ১২ কোটি টাকা!

কবুতরের দাম ১২ কোটি টাকা!

প্রতীকী ছবি

নিউজ ডেস্কঃ বিশ্বাস হচ্ছে না! সম্প্রতি একটি অনলাইন নিলামে প্রায় ১৪ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি প্রায় ১২ কোটি) দর উঠেছিল একটি কবুতর। ওই দামে কবুতরটি কিনে নেন এক চীনা নাগরিক। ভাবছেন একটি কবুতরের এতো দাম!

কবুতরটির এমন বিপুল দাম হওয়ার পিছনে রয়েছে বেশ কয়েকটি কারণ। এটি একটি বেলজিয়ামের কবুতর। মহামূল্য এই কবুতরটির নাম আর্মান্দো। এটি ‘রেসিং হোমার’ প্রজাতীর কবুতর। এই জাতীয় কবুতরের দিক নির্ণয় করার ক্ষমতা অসাধারণ! সঠিক দিন চিনে মাইলের পর মাইল অনায়াসে পাড়ি দেয়ার ক্ষমতা রয়েছে এই ‘রেসিং হোমার’-এর।
তীক্ষ্ণ দৃষ্টি, নিখুঁত অনুমান ক্ষমতার জন্য বিগত প্রায় ২৫০-৩০০ বছর ধরে ‘রেসিং হোমার’ প্রজাতীর কবুতরের যথেষ্ট কদর রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। উনবিংশ শতাব্দীতে বেলজিয়াম এবং ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় এই প্রজাতীর কবুতর প্রতিপালন এবং ওড়ানোর প্রতিযোগিতার প্রচলন ছিল। পরে তা ক্রমশ ইউরোপের অন্যান্য দেশে জনপ্রিয় হয়ে উঠে।

এশিয়ার বিভিন্ন দেশেও কবুতর প্রতিপালনের চল শতাব্দী প্রাচীন। ‘রেসিং হোমার’ প্রজাতীর কবুতর প্রতিপালনে বেলজিয়াম অন্যতম হলেও এর আকাশ ছোঁয়া দর বরাবর দিয়ে এসেছে চীন। চীনে ধনী বিত্তবান থেকে মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত— সকল শ্রেণির মানুষের মধ্যেই কবুতর প্রতিপালনের চল রয়েছে। এছাড়া, শরৎ আর বসন্তকালে চীনে রাজকীয় আয়োজনে কবুতর ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন হাজার হাজার মানুষ। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যই এতো দাম দিয়ে এই কবুতরটি কেনা হয়েছে বলে মনে করা হচ্ছে। সূত্র : জি-নিউজ

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x