সোমবার, ২২ নভেম্বর ২০২১, ০৪:৫৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
করোনায় প্রাণ হারালেন আরও ৪ জন সেই বিচারকের ভুল ছবি দিয়ে তসলিমার টুইট সিডরে ভেসে যাওয়া সেই রিয়া এখন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী বিশ্বকাপে কোন দল কত টাকা পেল আন্তর্জাতিক ক্রিকেটে কতটি ছক্কা হাঁকিয়েছেন ছক্কার রাজা পরিবহণ ধর্মঘট বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ডাকা বৈঠক হঠাৎ স্থগিত আফগানরা না জিতলে কী করবে ভারত, জানালেন জাদেজা শেষ দুই বলের ছক্কায় উইন্ডিজের সংগ্রহ ১৫৭ বিদায় ইউনিভার্স বস মোশাররফ করিমের সঙ্গী হচ্ছেন পার্নো মিত্র ‘জীবনটা কফির মতো’ দাবি না মানলে ধর্মঘট চলবে চট্টগ্রামে পরিবহণ ধর্মঘট প্রত্যাহার পুরো কুরআনের ক্যালিগ্রাফি এঁকে প্রশংসায় ভাসছেন তরুণী দুবাইয়ে বাংলাদেশের পতাকার ফেরিওয়ালা তিনি
কপ-২৬ এ বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে: পররাষ্ট্রমন্ত্রী

কপ-২৬ এ বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্কঃ গ্লাসগোতে ২৬তম জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলনে (কপ-২৬ ) বাংলাদেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। আজ রোববার থেকে এ সম্মেলন শুরু হচ্ছে।

গতকাল শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৬ ও অন্যান্য দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে রোববার যুক্তরাজ্যের উদ্দেশে রওনা হবেন। তিনি নভেম্বরে ইউকে আয়োজিত কপ-২৬ এর মূল পর্বে ভাষণ দেবেন।

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী এই সফরকালে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এর আগে, বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন জরুরী জলবায়ু ব্যবস্থার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে বাংলাদেশ বিশেষ ভূমিকা রাখতে পারে এমন তিনটি ক্ষেত্রের উল্লেখ করেন।

বাংলাদেশের কাছ থেকে বিশ্বের অনেক কিছু শেখার আছে উল্লেখ করে তিনি বলেন, বিপজ্জনক জলবায়ু পরিবর্তন এড়াতে এবং পৃথিবীর সবার জন্য উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করার এটাই শেষ সুযোগ। হাইকমিশনার বলেন, এ তিনটি ক্ষেত্র রয়েছে যেখানে বাংলাদেশের বিশেষ ভূমিকা ছিল।

প্রথমত, তিনি বলেন, জলবায়ু অভিযোজন বিষয়ে একজন নেতা এবং জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি দেশ হিসেবে বাংলাদেশ অভিযোজনে বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি অভিযোজন অ্যাকশন কোয়ালিশনের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে তার বাস্তব অভিজ্ঞতা প্রদানের জন্য নৈতিক উদাহরণ তৈরি করতে পারে, যা স্থানীয়ভাবে পরিচালিত অভিযোজনের উপর বিশেষ জোর দেয়।

দ্বিতীয়ত, ডিকসন বলেন, বাংলাদেশ জাতীয়ভাবে নির্ধারিত অবদান (এনডিসি) প্রকাশ করে প্রশমনে নেতৃত্ব দেখাতে পারে।

তৃতীয়ত, হাইকমিশনার বলেন, জলবায়ু ঝুঁকিপূর্ণ ফোরামের চেয়ারম্যান হিসেবে কপ-২৬ এ প্রধানমন্ত্রীর মাধ্যমে বাংলাদেশের একটি বিশেষ ভূমিকা ছিল, যা ৪৮টি জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশকে একত্রিত করে।

এজেড এন বিডি ২৪/হাসান

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© 2021, All rights reserved aznewsbd24
x