শনিবার, ২১ মে ২০২২, ১১:৪৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
২০ বছর পর আবারও বেন অ্যাফ্লেক-জেনিফার লোপেজের বাগদান রাজধানীর বিভিন্ন এলাকায় শেষ নেই চাঁদাবাজির তবুও ‘বদলি’ খেলোয়াড় তাইজুল! সাকিব আল হাসানের শাশুড়ি আর নেই অভিযুক্তকে আজীবন নিষিদ্ধের দাবি, চাহালকাণ্ডে ক্ষোভে ফুঁসছেন শাস্ত্রী টেকনাফে পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ১ ‘ভারতকে বেশি ভালোবাসলে, সেখানে চলে যান’, ইমরানকে মরিয়াম ভাগ্য নির্ধারণী অধিবেশনে অনুপস্থিত ইমরান খান বহ্নি চরিত্রে মিথিলার লুক খুলনায় ট্যাংকলরি শ্রমিকদের কর্মবিরতি সাময়িক স্থগিত ‘প্রেমের প্রস্তাবে’ রাজি না হওয়ায় ওসির মেয়েকে মারধর, মামলা দায়ের ডা. বুলবুল হত্যাকাণ্ড; চার পেশাদার ছিনতাইকারী গ্রেফতার মেয়েদের নিয়ে স্কুল থেকে ফেরা হলো না সাবিনার ‘রাজকুমার’ শাকিবের নায়িকা হচ্ছেন যুক্তরাষ্ট্রের কোর্টনি নিয়ম তো সবার জন্য এক মামা, ঋতুপর্ণাকে খোঁচা শ্রীলেখার?
এক ফুট লম্বা নুরজাহান!

এক ফুট লম্বা নুরজাহান!

নিউজ ডেস্কঃ নুরজাহান। আয়তনে যা হার মানাবে আর সব আমকেই। আফগানিস্থানের এ আমটি লম্বায় প্রায় এক ফুট হয়ে থাকে। সাথে অতুলনীয় স্বাদ আর গন্ধ।

নুরজাহান মূলত আফগানিস্থানের হলেও খুব কম পরিমাণে ভারতেও এর দেখা মেলে। ভারতের মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার কাথ্থিওয়াড়া অঞ্চলে এই জাতের কয়েকটি গাছ রয়েছে। নূরজাহান গাছের সংখ্যা আর ফলন এতটাই সীমিত যে, গাছে থাকতেই এই আমের আগাম বুকিং শুরু হয়ে যায়।

একটা গাছে ফলও ধরে খুব কম। কারণ একেকটা নূরজাহান আমের ওজন হয় প্রায় ২.৫ থেকে ৩ কিলোগ্রাম। এই আমের আটিঁর ওজনই প্রায় ১৫০ থেকে ২০০ গ্রাম। জানুয়ারি মাস থেকেই নূরজাহান গাছগুলোতে মুকুল ধরতে শুরু করে। জুন মাসের মধ্যে সম্পূর্ণ পেকে যায় নূরজাহান। তবে বৈরি আবহাওয়ার কারণে আকৃতিতে ক্রমশ ছোট হচ্ছে এই আমটি।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x