শনিবার, ২১ মে ২০২২, ১২:৩৫ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
সুপ্রিয় পাঠক, শুভেচ্ছা নিবেন। সারাবিশ্বের সর্বশেষ সংবাদ পড়তে আমাদের ওয়েব সাইট নিয়মিত ভিজিট করুন এবং আমার ফেসবুক ফ্যান পেজে লাইক দিয়ে ফলো অপশনে সি-ফাষ্ট করে সঙ্গেই থাকুন। আপনার প্রতিষ্ঠানের প্রচারে স্বল্পমূল্যে বিজ্ঞাপন দিতে যোগাযোগ করুন- aznewsroom24@gmail.com ধন্যবাদ।
সর্বশেষ সংবাদ :
২০ বছর পর আবারও বেন অ্যাফ্লেক-জেনিফার লোপেজের বাগদান রাজধানীর বিভিন্ন এলাকায় শেষ নেই চাঁদাবাজির তবুও ‘বদলি’ খেলোয়াড় তাইজুল! সাকিব আল হাসানের শাশুড়ি আর নেই অভিযুক্তকে আজীবন নিষিদ্ধের দাবি, চাহালকাণ্ডে ক্ষোভে ফুঁসছেন শাস্ত্রী টেকনাফে পুলিশের অভিযানে ইয়াবাসহ আটক ১ ‘ভারতকে বেশি ভালোবাসলে, সেখানে চলে যান’, ইমরানকে মরিয়াম ভাগ্য নির্ধারণী অধিবেশনে অনুপস্থিত ইমরান খান বহ্নি চরিত্রে মিথিলার লুক খুলনায় ট্যাংকলরি শ্রমিকদের কর্মবিরতি সাময়িক স্থগিত ‘প্রেমের প্রস্তাবে’ রাজি না হওয়ায় ওসির মেয়েকে মারধর, মামলা দায়ের ডা. বুলবুল হত্যাকাণ্ড; চার পেশাদার ছিনতাইকারী গ্রেফতার মেয়েদের নিয়ে স্কুল থেকে ফেরা হলো না সাবিনার ‘রাজকুমার’ শাকিবের নায়িকা হচ্ছেন যুক্তরাষ্ট্রের কোর্টনি নিয়ম তো সবার জন্য এক মামা, ঋতুপর্ণাকে খোঁচা শ্রীলেখার?
ইফতারে চাই পুষ্টিকর খাবার

ইফতারে চাই পুষ্টিকর খাবার

নিউজ ডেস্কঃ সারাদিন রোযা রাখার পর খেজুর এবং তরল পানীয় গ্রহণের পরে এমন কিছু খাবার গ্রহণ করতে হবে যে খাবার গুলো প্রতিদিনের পুষ্টি চাহিদা পূরণ করবে এবং শরীরকে এনার্জিটিক রাখবে। তাই ইফতারে চর্বিযুক্ত ও ভাজা পোড়া খাবার পরিহার যথোপযুক্ত পুষ্টিকর খাবার খাওয়ার মাধ্যমে সুস্থ থেকে রোজা পালন করা যায়।

যেমন:
▪️ দই, চিড়া, কলা রাখতে পারেন ইফতার মেনুতে এতে কিছুটা কার্বহাইড্রেট, প্রোটিন, বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেলস পাওয়া যাবে সেই সাথে এনার্জি ও রয়েছে এবং পেটকে ঠান্ডা রাখতে সাহায্য করবে।

▪️ ওটস,দুধ/দই, যে কোন ধরনের ধরনের ফল হতে পারে ইফতারির জন্য আদর্শ খাবার।

▪️ সবজির পরিমান কিছুটা বাড়িয়ে একটি ডিম যোগ করে এবং কম তেল ব্যবহার করে পরিমিত নুডুলস রাখা যেতে পারে ইফতারির মেনুতে।

▪️ মুরগীর মাংস অথবা ডিম, সবজি ও পাউরুটি ব্যবহার করে অথবা আটার রুটি ব্যবহার করে স্যান্ডউইচ বা রোলের মতো সুস্বাদু ও পুষ্টিকর খাবার ও ইফতারের মেনুতে রাখা যেতে পারে।

▪️ দুধের তৈরি যেকোন ধরনের মুখরোচক খাবার পরিমিত পরিমান এবং সেই সাথে একটি মৌসুমী ফল ও ইফতারিতে গ্রহণ করা যাবে।
▪️ এছাড়াও চিকেন স্যুপ/ভেজিটেবল স্যুপ ,স্বাস্হ্য সম্মত উপায়ে রান্না করা ঘরে তৈরি হালিম তবে অবশ্যই তা পরিমানমত, ছোলা, সালাদ এবং ডিম দিয়ে তৈরি যেকোন খাবার গ্রহণ করা যেতে পারে ইফতারির সময়।

সব সময় খেয়াল রাখতে হবে যে ধরনের খাবার গ্রহণ করা হবে সে খাবার গুলো থেকে যেন খাদ্যের উপাদান গুলোর চাহিদা পূরণ হয়। এই ধরনের খাবার ইফতারিতে গ্রহণ করলে ক্যালরি চাহিদা পূরনের পাশাপাশি খাদ্য উপাদানের চাহিদা পূরণ করা সম্ভব।

লেখক : পুষ্টিবিদ,
নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হসপাতাল।

আপনার সামাজিক মিডিয়া এই পোস্ট শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.




© 2021, All rights reserved aznewsbd24
x